-->
অসহনীয় গরম

আখের রসের চাহিদা বেড়েছে কয়েকগুণ

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
আখের রসের চাহিদা বেড়েছে কয়েকগুণ
রসের জন্য অপেক্ষা করছে অনেকে

মাদারীপুরের শিবচর উপজেলার বিভিন্ন হাটবাজারে তীব্র গরমে আখের রস খেয়ে প্রশান্তি অনুভব করতে আখের রসের দোকানে বেড়েছে ক্রেতাদের ভিড়। গতকাল মঙ্গলবার শিবচরের বিভিন্ন হাটেবাজারে ভ্রাম্যমাণ আখের রসের দোকানে বিক্রির হিড়িক দেখা গেছে। মেশিনে আখ পিষে রস বের করে গ্লাস ভরে দিচ্ছে ক্রেতাদের হাতে। পরম তৃপ্তি নিয়ে শেষ করছে গ্লাসের রস। রসের জন্য দোকানের চারপাশে অপেক্ষা করছে আরও অনেকেই।

 

খোঁজ নিয়ে জানা গেছে, পৌর এলাকাসহ গ্রামের বাজারে, মহাসড়কের পাশে বা জনসমাগম হয় এমন সব স্থানে ভ্রাম্যমাণ রস বিক্রেতারা প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯/১০টা পর্যন্ত আখের রস বিক্রি করেন। গরমের কারণে রসের চাহিদা বেড়েছে কয়েকগুণ। যে পরিমাণ আখ নিয়ে আসেন, সব বিক্রি হয়ে যায়। প্রতি গ্লাস আখের রস ২০ টাকা করে বিক্রি করা হয়।

 

পাঁচ্চর সোনার বাংলা প্লাজা মার্কেটের সামনে বসা রস বিক্রেতা আব্দুল জলিল মিয়া বলেন, গত কয়েক দিন ধরে গরম বেশি পড়ায় আখের রস বিক্রি বেড়েছে। প্রতিদিন ৫/৬ ঘন্টায় একশ থেকে দেড়শ গ্লাসের মত রস বিক্রি হচ্ছে।

 

তিনি আরো বলেন, বেলা ১০ থেকে ১২ টা পর্যন্ত বিক্রি কম হলে ও দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রস বিক্রি বেশি হচ্ছে। বিভিন্ন পেশার শ্রমজীবী লোকেরা বিশেষ করে ভ্যানচালক ও পথচারিরা গরমের তাপমাত্রা সইতে না পেরে রস বেশি খেয়ে থাকেন।

 

হাসান নামের এক ফল বিক্রেতা বলেন, সারা দিন ফল বিক্রি করি। কিন্তু রোদ্রের তাপমাত্রা বেশি থাকায় গলা শুখিয়ে আসে। তাই আখের রসের দোকানে অনেক লোকদের ভিড় দেখা যায়।

 

তীব্র গরমে জনজীবন অসহনীয় হয়ে উঠেছে। খেটে খাওয়া মানুষেরা পড়েছেন চরম বিপাকে। সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা কমে এলে বাজার-ঘাটে লোক সমাগম বাড়ে। এসময় পানির চাহিদা পূরণে আখের রস পান করতে দেখা যায় সাধারণ মানুষদের। বরফকুচি দিয়ে ঠান্ডা আখের রসে প্রশান্তি খুঁজেন গরমে থাকা দিনমুজুর শ্রমিকরা।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version