-->

৪ বিভাগে বইছে তাপপ্রবাহ, হিট অ্যালার্ট জারি

অনলাইন ডেস্ক
৪ বিভাগে বইছে তাপপ্রবাহ, হিট অ্যালার্ট জারি

রাজধানী ঢাকাসহ দেশের ৪ বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বইছে। আগামী দুই থেকে তিন দিন এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। এসব এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সতর্কবার্তা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া চলমান তাপপ্রবাহ বুধবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। তাপপ্রবাহটি আরও বিস্তৃত হতে পারে।

 

পাশাপাশি জলীয়বাষ্পের আধিক্যের কারণে এই সময়ে অস্বস্তিবোধ বাড়তে পারে।

 

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা এর বেশি হলে।

এদিকে অধিদপ্তরের দেওয়া এক আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বৃহস্পতিবারও রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বইবে। এটি আরও বিস্তার লাভ করতে পারে।

 

আজ সারা দেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে আর অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা।

 

তবে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তর বলছে, এই সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। কমতে পারে তাপমাত্রা।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version