-->
শিরোনাম

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনের দুই কর্মচারীকে অব্যাহতি

কূটনৈতিক প্রতিবেদক
মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনের দুই কর্মচারীকে অব্যাহতি
মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন। ফাইল ছবি

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনে প্রবাসী বাংলাদেশিকে মারধরের অভিযোগে দুই অস্থায়ী কর্মচারীকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ‘অনাকাঙ্ক্ষিত ওই ঘটনার’ জন্য গতকাল মঙ্গলবার দুঃখও প্রকাশ করেছে মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন। এদিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনের ঘটনাটি তদন্ত করা হবে।

অভিযোগ উঠেছে, গত সোমবার মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশনে পাসপোর্ট সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার হন সবুজ (৩৮) নামে এক প্রবাসী বাংলাদেশি। কোনো কোনো মহল বিষয়টিকে ফুলিয়ে ফাপিয়ে প্রকাশ করার চেষ্টায় লিপ্ত আছে বলেও অভিযোগ রয়েছে।

হাই কমিশন বলছে, ‘একজন প্রবাসী ভাই হাজারো পাসপোর্টের মধ্য থেকে তার পাসপোর্ট খুঁজে বের করে ডেলিভারি পেতে দেরি হওয়ায় দূতাবাসের সংশ্লিষ্ট কর্মচারীর বাবা-মাকে উদ্দেশ করে অকথ্য ভাষায় গালাগাল করেন। এতে দূতাবাসের দুজন অস্থায়ী কর্মচারীর সঙ্গে তার উত্তপ্ত বাক্য বিনিময় হয় এবং অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়। সেবা প্রত্যাশীর সঙ্গে অধৈর্যশীল আচরণের জন্য ওই দুজন অস্থায়ী কর্মচারীকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

‘উক্ত প্রবাসী ভাইয়ের পাসপোর্ট গতকালই (সোমবার) ডেলিভারি দেওয়া হয়েছে। কিন্তু তিনি প্রচার করা ভিডিওতে সেটা বলেননি। কোনো কোনো মহল বিষয়টিকে ফুলিয়ে ফাপিয়ে প্রকাশ করার চেষ্টায় লিপ্ত আছে। তার গায়ে কোনো আঘাতের চিহ্ন দেখা যায়নি। অথচ হাতে ভুয়া ব্যান্ডেজ লাগিয়ে পরবর্তীতে ছবি তুলে একটি মহল মিডিয়াতে ছেড়েছেন।’

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন এ ঘটনাকে পুঁজি করে যাতে কেউ অপপ্রচারে লিপ্ত হতে না পারে সে বিষয়ে সবাইকে সচেতন থাকার অনুরোধ জানিয়েছে। হাই কমিশন বলছে, ‘উক্ত মহলের ক্ষোভের কারণ এবং তাদের উদ্দেশ্য সম্বন্ধে দূতাবাসের ধারণা আছে। তবে এই ঘটনাকে পুঁজি করে যাতে কেউ অপপ্রচারে লিপ্ত হতে না পারে সে বিষয়ে সবাইকে সচেতন থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে।

‘বাংলাদেশ হাই কমিশন সব পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের উন্নত সেবা দিতে বদ্ধপরিকর এবং সব প্রবাসীর সহযোগিতা কামনা করছে।’

মন্তব্য

Beta version