-->
শিরোনাম

ঐতিহ্যবাহী বৃহত্তম পশুপতিনাথ মন্দির

খাতুন-ই-জান্নাত (হৃদি), নেপাল 
ঐতিহ্যবাহী বৃহত্তম পশুপতিনাথ মন্দির
কাঠমান্ডু শহরের পূর্ব উপকণ্ঠে বাঘমতি নদীর উপর কাঠমান্ডু উপত্যকায় উপাসনার স্থান, এটি নেপালের সবচেয়ে পবিত্র স্থান। এটি পশুপতির রূপে হিন্দু দেবতা শিবকে উৎসর্গ করা হয়েছে। 
 
অন্তত ৫ম শতাব্দীর খ্রিস্টপূর্বাব্দ থেকে এখানে একটি ধর্মীয় ভিত্তি রয়েছে, যদিও প্রাচীনতম নথিভুক্ত মন্দিরটি ৪০০-সিই থেকে। মূল অবকাঠামো কাঠের হোয়ায় বিল্ডিংগুলিকে উইপোকা খেয়ে ফেলতো এবং ১৫ শতকে সিইতে বর্তমান পাথর এবং ধাতব কাঠামো দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। আধুনিক কমপ্লেক্সের কেন্দ্রবিন্দু হল দোতলা গিল্ট-ছাদযুক্ত প্যাগোডা, তবে আশেপাশে ৫০০ টিরও বেশি মন্দিরের উপাসনালয় এবং শ্মশানের স্থান রয়েছে, যার মধ্যে অনেক গুলো শোভাময় পাকা নদীর তীরে অবস্থিত ।
 
মহা শিবরাত্রি উৎসবের সময় পশুপতিনাথ মন্দিরটি সবচেয়ে ব্যস্ত থাকে-"শিবের মহান রাত্রি" বার্ষিক ফেব্রুয়ারিতে বা মার্চের শুরুতে বসন্তের শুরুতে উদযাপিত হয়-কিন্তু এলাকাটি সারা বছর পর্যটক এবং তীর্থযাত্রীদের ভিড় থাকে। পরবর্তীদের কেউ কেউ চায় তাদের জীবন এখানেই শেষ হয়ে যাক এবং তাদের এখানে দাহ্ করা হোক যাতে তারা বাঘমতীর পবিত্র জল দ্বারা শুদ্ধ হতে পারে।
 
অভ্যন্তরীণ গৃহগর্ভে ভ্রমণক্ষেত্র হিসেবে কাঠমান্ডু উপত্যকার ইউনেস্কো-র আখ্যাত সাতটি স্মৃতিস্তম্ভের মধ্যে এটি অন্তর্ভুক্ত। এটি ২৪৬ হেক্টর (২,৪৬০,০০০ m²) জায়গার উপর নির্মিত এবং এতে ৫১৮টি ছোট মন্দির রয়েছে। প্রবেশ শুধুমাত্র হিন্দুদের জন্য, তবে বাকি কমপ্লেক্স গুলো যে কোন ধর্মের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। মানুষের পরে, এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক হরিণ, ছাগল এবং বানর রয়েছে।
 
পশুপতিনাথ মন্দির কাঠমান্ডু উপত্যকার বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের অংশ, যা ১৯৭৯ সালে UNESCO দ্বারা খোদাই করা হয়েছে।
 
ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version