-->

সংস্কারের জন্যে জবাবদিহিতা জরুরি

নিজস্ব প্রতিবেদক
সংস্কারের জন্যে জবাবদিহিতা জরুরি

আইনের শাসন এবং প্রাতিষ্ঠানিক সংস্কার নিছক ধারণা নয়, এগুলো হলো সেই ভিত্তি যার ওপর ভর করে একটি ন্যায়পরায়ণ সমাজ গড়ে ওঠে। কোনও রাষ্ট্রই একটা ‘ক্লিন স্লেট’ দিয়ে শুরু করতে পারে না। অতীতের মানবাধিকার লঙ্ঘনের ধরনগুলো বোঝা এবং সবচেয়ে নিন্দনীয় লঙ্ঘনের সব প্রকার দায়মুক্তির অবসানই এই সফল রূপান্তরের প্রক্রিয়ার জন্য অপরিহার্য। জবাবদিহি প্রতিষ্ঠার যেকোনও প্রচেষ্টার মূলে রয়েছে তিনটি অপরিহার্য এবং আন্তসংযুক্ত প্রসঙ্গ, যথা- সত্যের প্রতিষ্ঠা, ন্যায়বিচার এবং সব ধরনের অন্যায়ের বিরুদ্ধে একটি কার্যকর প্রতিকার ব্যবস্থা। এর বাস্তবায়নের জন্য, এখন ব্যাপক পরিবর্তন প্রয়োজন, যা বর্তমান সরকারকে, সব নাগরিককে জড়িত করে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

মানুষ জবাবদিহি চায়। তারা জানতে চায় যে নির্দিষ্ট কোনও কর্মের জন্য কে দায়ী এবং সেই কর্মের পরিণতির জন্যই বা কে দায়ী। সবচেয়ে সরল সূত্রটি হলো কোনও ব্যক্তিকে জবাবদিহি করা যেতে পারে, যদি-(১) ব্যক্তি কোনও কর্মের জন্য কার্যকর এবং/অথবা নৈতিকভাবে দায়বদ্ধ হন,(২) সেই কর্মের কারণে কিছু ক্ষতি হয় এবং(৩) যেকোনও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির কোনও বৈধ অজুহাত নেই তার কৃতকর্মের জন্য। সংকীর্ণতম অর্থে, এটি ব্যক্তি, গোষ্ঠী বা সংস্থার কাছে একজনের কর্মের জন্য জবাবদিহি করার বাধ্যবাধকতাকে বোঝায়।

রাজনৈতিক জবাবদিহি যুক্তিযুক্তভাবে গণতান্ত্রিক নীতির ওপর ভিত্তি করে শাসনের সবচেয়ে শক্তিশালী রূপ। এটি রাজনৈতিক নিয়ন্ত্রণ বা তদারকির একটি মাধ্যম। নিযুক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তার নিজ নিজ দফতরের কাছে সরাসরি দায়বদ্ধ এবং শিক্ষা থেকে শুরু করে জাতীয় প্রতিরক্ষা থেকে শুরু করে পরিবেশ সুরক্ষা পর্যন্ত নীতিনির্ধারণে তাদের প্রত্যেকেরই দায়িত্ব রয়েছে। একই সময়ে, নীতিনির্ধারকদের কাছ থেকে আদিষ্ট নিয়ম প্রণয়নের ওপরও তাদের বিভিন্ন ধরনের কর্তৃত্ব রয়েছে। এই দায়িত্বগুলো নির্দেশ করে যে সরকারি প্রশাসকদের আইন, বিধি ও প্রবিধান প্রণয়ন ও বাস্তবায়নে তাদের কর্মের জন্য দায়বদ্ধতা নিশ্চিত করা উচিত।

সরকারি সংস্থাগুলোর কর্মকর্তারা একটি সংগঠিত এবং বৈধ প্রধান-প্রতিনিধি সম্পর্কের ওপর ভিত্তি করে আমলাতান্ত্রিক জবাবদিহি ব্যবস্থার মধ্যে কাজ করেন। এই পদ্ধতিতে, নিম্নলিখিত কমান্ডগুলো প্রশ্নাতীত, এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির একটি এখনও কঠোর কর্মক্ষমতা পরিচালন ব্যবস্থা সুপ্রতিষ্ঠিত। এই পদ্ধতি কৌশল, প্রশাসনিক নিয়ম, বাজেট পর্যালোচনা এবং কর্মক্ষমতা পরিচালন ব্যবস্থার মাধ্যমে তারা আমলাতান্ত্রিক জবাবদিহি অর্জন করে। নাগরিকদের অংশগ্রহণ, আইন এবং সুচিন্তিত ফোরামের মাধ্যমে সরকারি প্রশাসকদের জবাবদিহি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুন।

বেশিরভাগ পশ্চিমা দেশে, নাগরিকদের দ্বারা সরকারি প্রশাসকদের ওপর আরোপিত জবাবদিহির চাপ পরোক্ষ, কারণ নিযুক্ত কর্মকর্তারা নির্বাচনের মধ্য দিয়ে যান না। তবে, নাগরিকদের সরাসরি আমলাতান্ত্রিক তথ্য প্রাপ্তিতে, সরকারি কার্যক্রম পর্যবেক্ষণ করতে এবং জনসেবা প্রদানের বিষয়ে রিয়েল-টাইম প্রতিক্রিয়া প্রকাশ করতে নাগরিকদের ক্ষমতায়নের জন্য প্রায়শই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দ্বারা অসংখ্য প্রক্রিয়া চালু রয়েছে। এই চাহিদাই জবাবদিহির বিবর্তনকে উসকে দিয়ে নাগরিকদের এই প্রক্রিয়ার একটি অবিচ্ছেদ্য অংশ করে তুলছে।

আইনি জবাবদিহি স্বতন্ত্র যা সরকারি সংস্থার সদস্য এবং এর বাইরের আইনপ্রণেতাদের মধ্যে সম্পর্কের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। আইন প্রণেতারা আইনি নিষেধাজ্ঞা বা আনুষ্ঠানিক চুক্তিভিত্তিক ব্যবস্থা আরোপ করতে পারেন। এই সম্পর্কটি আমলাতান্ত্রিক জবাবদিহির ক্ষেত্রে তত্ত্বাবধায়ক এবং অধস্তন ব্যবস্থার থেকে আলাদা। আইনি জবাবদিহির ক্ষেত্রে, উভয় পক্ষই স্বায়ত্তশাসিত এবং এতে বিধায়ক এবং সরকারি ব্যবস্থাপকদের মধ্যে একটি বিচার বিভাগীয় চুক্তি জড়িত থাকে, যা এর স্বতন্ত্র প্রকৃতি তুলে ধরে।

সরকারি কার্যক্রমে শৃঙ্খলা প্রতিষ্ঠায় জবাবদিহি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কর্মক্ষমতার মান, নৈতিকতার কোড বা সরকারি লাইসেন্সের মাধ্যমে কর্তৃত্ব প্রয়োগ করা যেতে পারে। সরকারি সংস্থার পেশাজীবী বা বিশেষজ্ঞরা, যেমন চিকিৎসা বা আইনি কর্মীরা, তাদের পেশায় পর্যালোচনা বোর্ড বা শৃঙ্খলা কমিটির তদন্ত বা নিষেধাজ্ঞার অধীন হতে পারে। পেশাদার জবাবদিহি নিশ্চিত করে যে সমাধানগুলো উচ্চমানের এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত পেশাদার মানোত্তীর্ণ হবে।

এখনকার আন্তসংযুক্ত বিশ্বে, পাবলিক অ্যাডমিনিস্ট্রেটররা সাধারণত অভ্যন্তরীণ এবং বাহ্যিক জবাবদিহির চাপের একাধিক চ্যানেলেরও মুখোমুখি হন এবং বিভিন্ন জবাবদিহির প্রবাহ প্রায়শই নানারকম দ্বন্দ্ব সৃষ্টি করে। বাস্তবে, বিধিবদ্ধ আইন বা প্রশাসনিক পদ্ধতি কখনও কখনও পেশাদার বিচার বা নৈতিক মূল্যবোধের বিরোধিতা করতে পারে। কার্যকরভাবে সরকারকে জবাবদিহির আওতায় আনার জন্য, বিভিন্ন জবাবদিহি ব্যবস্থার দ্বন্দ্বমূলক গতিশীলতার মধ্য দিয়ে বাছাই করার জন্য একটি সমন্বিত দৃষ্টিভঙ্গি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বাস করি ছাত্র-জনতার এই সরকার তা নিশ্চিত করবে।

লেখক: আইনজীবী এবং সমাজ-আইন গবেষক

 

ভোরের আকাশ/রন

মন্তব্য

Beta version