-->
শিরোনাম

‘গ্যাসের দাম ফের বাড়লে ক্ষতির মুখে পড়বে সিরামিক শিল্প’

নিজস্ব প্রতিবেদক
‘গ্যাসের দাম ফের বাড়লে ক্ষতির মুখে পড়বে সিরামিক শিল্প’
সংবাদ সম্মেলনে সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন-বিসিএমইএর সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন বলেছেন, প্রেসার ও মান ঠিক রেখে নিরবচ্ছিন্নভাবে উন্নতমানের গ্যাস সরবরাহের সক্ষমতা তিতাস কর্তৃপক্ষ এখন পর্যন্ত অর্জন করতে সক্ষম হয়নি।

তবু বারবার জ্বালানি গ্যাসের দাম বাড়ানো হচ্ছে। এভাবে দাম বাড়াতে থাকলে সিরামিক শিল্প মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে।

সোমবার (১৪ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে জ্বালানি গ্যাসের দাম না বাড়ানোর দাবিতে বিসিএমইএর সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক ইরফান উদ্দিনসহ সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ইরফান উদ্দিন তার বক্তব্যে বলেন, বিভিন্ন মাধ্যমে প্রকাশিত তথ্যে জানা যায়, গত চার বছরে তিতাস গ্যাস কোম্পানি ১৫ শত কোটি টাকার অধিক মুনাফা করেছে।

এরপরও লোকসানের দাবি তুলে অবিবেচকের মতো আবারো গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব যুক্তিসংগত বলে মনে করি না।

অতীতে দাম বৃদ্ধির সময় তিতাস কর্তৃপক্ষ প্রতিশ্রুতি প্রদান করে বলেছিল চাহিদা মাফিক উপযুক্ত মাত্রায় উন্নতমানের গ্যাস নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করা হবে। কিন্তু বাস্তব অবস্থা তার বিপরীত।তিনি আরো বলেন, এনার্জি রেগুলেটরী কমিশন-বিইআরসি আরেক দফা গ্যাসের দাম বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছে। বিগত ১০ বছরের মধ্যে ৮ম বার দাম বাড়ানো হলো।

এ ছাড়াও গ্যাস নির্ভর দেশিয় সিরামিক শিল্প রক্ষা ও প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে উদীয়মান এ শিল্পকে বাঁচিয়ে রাখতে সিরামিক (টেবিল ওয়্যার, টাইলস ও স্যানিটারি ওয়্যার) শিল্পে ব্যবহৃত জ্বালানি গ্যাসের মূল্য কোনোভাবেই বাড়ানো যাবে না বলে জানানো হয়।

মন্তব্য

Beta version