-->

‘টেকনিক্যাল কারণে সফট আচরণ করছে পুলিশ’

নিজস্ব প্রতিবেদক
‘টেকনিক্যাল কারণে সফট আচরণ করছে পুলিশ’
নিউমার্কেট এলাকায় ছাত্র-দোকানদার সংঘর্ষ।

রাজধানীতে ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, টেকনিক্যাল কারণে ছাত্রদের সঙ্গে পুলিশ সফট আচরণ করছে। সাধারণভাবে গুলি করে শক্তি প্রয়োগ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা বুদ্ধির কাজ নয়।

মঙ্গলবার সচিবালয়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সভা শেষে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, বাস্তবে ব্যবসায়ী-ছাত্রদের সংঘর্ষের ঘটনাটি জটিল অবস্থা ধারণ করেছে। পুলিশ শুরু থেকেই একটি পক্ষকে নিবৃত্ত করতে চেষ্টা করছে। কিন্তু আশপাশের সব শ্রমিক রাস্তায় নেমে পড়েছে। শুধু নিউমার্কেট নয়, চারপাশের সব মার্কেটের লোকজন বা শ্রমিকরা সংঘর্ষে জড়িয়ে পড়েছে। আমরা প্রতিটি জায়গায় পুলিশ পাঠাচ্ছি।

শফিকুল ইসলাম বলেন, এখান থেকে ঘটনাটা যত সহজ মনে হচ্ছে, কিন্তু বাস্তবে ঘটনাটি জটিল অবস্থা ধারণ করেছে। ছাত্রদের মোকাবিলা করার সময় আমাদের বেশকিছু সাবধানতা অবলম্বন করা লাগে। তাছাড়া এটা সাধারণ কোনো মাস না, রমজান মাস। কোনো (গণ) গ্যাদারিং নয় যে গুলি করে তাদের সরিয়ে দিলাম। ছাত্ররা তাদের ১০ তলা বিল্ডিংয়ের ছাদ থেকে বৃষ্টির মতো ইটপাটকেল নিক্ষেপ করছে। একইভাবে ব্যবসায়ীরাও ইটপাটকেল রিক্ষেপ করছে জানিয়ে তিনি বলেন, ব্যবসায়ীদের বুঝিয়ে মার্কেটে ঢোকানোর চেষ্টা করেছে পুলিশ। এ বিষয়ে আইজিপিও কথা বলেছেন ডিসির সঙ্গে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সক্রিয় ভূমিকা পালন করছে বলে জানান তিনি।

মন্তব্য

Beta version