-->

জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেছেন, “ফটোগ্রাফি এখন বিশ্বব্যাপী সমাদৃত, বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক যত ধরনের চারুকলা প্রদর্শনী অনুষ্ঠিত হয় তাতে অসাধারণ ভূমিকা পালন করে থাকে এই ফটোগ্রাফি”।

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে আজ শুক্রবার সকাল ১১টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

 

বিজয়ীদের সনদপত্র ও পুরস্কার তুলে দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং বরেণ্য ফটোসাংবাদিক এ বি এম রফিকুর রহমান। ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শীষক এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ২০২৩ সালে। সমাপনী আয়োজনে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। এতে ১ম পুরস্কার পেয়েছেন- মো. রেজওয়ানুল হাসান, ২য় হয়েছেন- সৈয়দ মেহেদী হাসান এবং ৩য় হয়েছেন- আব্দুল গণি।

 

এছাড়াও সম্মান সূচক পুরস্কার পেয়েছেন আরো ১০ জন আলোকচিত্র শিল্পী। তারা হলেন, শোয়েব ফারুকী, মো. সাইফুল ইসলাম খান, মো. আহনাফ আল ইয়াছির, আজিম খান রনি, উশৈশিং মারমা, লুৎফর রহমান, মো. খোরশেদ আলম, দীপু মালাকার, মোহাম্মদ রুবেল এবং সবুজ হাওলাদার।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন, একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। কৃতজ্ঞতা বক্তব্য প্রদান করেন, একাডেমির সচিব সালাউদ্দিন আহাম্মদ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন, বরেণ্য ফটোসাংবাদিক এ বি এম রফিকুর রহমান।

 

সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ধর্মের সাথে শিল্পচর্চার কোন বিরোধ নেই উল্লেখ করে বলেন, “অনেকে শিল্পের সঙ্গে ধর্মের একটা সংঘর্ষের কথা বলে, ধর্মকে নানানভাবে অপব্যাখ্যা করে, ধর্মকে কলুষিত করে। যা শিল্পের সাথে কোনভাবেই সাংঘর্ষিক নয়।”

 

শিল্প সংস্কৃতি চর্চা নিয়ে বঙ্গবন্ধুর নানান বক্তব্য ও তাঁর ভূমিকা তুলে ধরেন মহাপরিচালক। বলেন, “শিল্প চর্চা করা মানেই বিশ্ব শিল্পীর কাছে যাওয়ার চেষ্টা করা। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে সকলের ঘরে পৌছে দিবো আমরা। সবাই শিল্প পরিবার এর মাধ্যমেই আমরা শিল্প সমাজ গড়ে তুলতে চাই”।

 

উল্লেখ্য যে সংস্কৃতি চর্চার সাথে সম্পৃক্ত যে কোনো ইতিবাচক কর্মকান্ডকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি উৎসাহিত করে থাকে, তারই অংশ হিসেবে ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ’ শীর্ষক জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতা-২০২৩ এর আয়োজন করা হয়।

 

প্রতিযোগিতায় অনলাইনে ৩১৪ জন আলোকচিত্র শিল্পীর ৬৩৮টি আলোকচিত্র জমা পরে, পরে বিচারকদের বিচার বিশ্লেষনের মাধ্যমে ২২৯জন আলোকচিত্র শিল্পীর ২৩৫টি আলোকচিত্র এই প্রদর্শনী ও প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়। এতে বিচারকমন্ডলী হিসেবে ছিলেন জনাব এ বি এম রফিকুর রহমান, জনাব আবির আবদুল্লাহ, জনাব এস এম গোর্কি এবং মনির উজ্জামান। আলোকচিত্র প্রদর্শনী ৩০ ডিসেম্বর ২০২৩ থেকে ৩১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে প্রদর্শিত হয়।

 

বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার প্রতিচ্ছবিকে উপস্থাপনার লক্ষ্যে প্রথম আয়োজিত আলোকচিত্র প্রতিযোগিতা ‘উন্নয়নের বাংলাদেশ, নান্দনিক বাংলাদেশ” এর এই সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এর ধারাবাহিকতা অব্যাহত রাখারও ঘোষণা দেয়া হয়।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version