-->
শিরোনাম

কনকনে শীতে বোরো রোপণে ব্যস্ত কৃষক

মাদারীপুর প্রতিনিধি
কনকনে শীতে বোরো রোপণে ব্যস্ত কৃষক
শিবচরে জমিতে বোরো ধান রোপণ করছে কৃষক

জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশায় ঘর থেকে বের হওয়াই যেন দায়। এমন কনকনে শীত উপেক্ষা করে প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত বোরো চাষের জন্য জমি প্রস্তুত, সেচ দেওয়া, হালচাষ, সার প্রয়োগ ও বীজ তুলছেন কৃষকরা। গতকাল শনিবার সকালে মাদারীপুরের শিবচর উপজেলার চরাঞ্চলখ্যাত ও পদ্মানদীর তীরবর্তী চরজানাজাত, বন্দরখোলা, কাঁঠালবাড়ি, বাঁশকান্দি ও আড়িয়াল খাঁ নদীর তীরবর্তী নিলখী, শিরুয়াইল ইউনিয়ন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মূলত পৌষ-মাঘ দুই মাস বোরো ধান রোপণের উপযুক্ত সময়। এ কারণে বর্তমানে ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কেউ জমিতে হাল দিচ্ছেন, কেউ সেচ দিয়ে জমি ভিজিয়ে রাখছেন। সব কাজ শেষ করে অনেকে বীজতলা থেকে চারা তুলে ক্ষেতে রোপণ করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর শিবচরে ৩ হাজার ২৭০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতোমধ্যে ৩ হাজার কৃষককে প্রণোদনার সার, বীজ বিতরণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বন্দরখোলা এলাকার কাজিরসূরা গ্রামের কৃষক হালান মিয়া বলেন, ‘গত বছর ইরি, বোরো ধান চাষ করে লাভবান হয়েছি। তাই চলতি মৌসুমেও বোরো ধানের চাষ করেছি।’

চরজানাজাত এলাকার কৃষক মোসারফ জানান, বোরো ধান চাষ করতে উপজেলা কৃষি অফিস থেকে সার ও বীজ পেয়েছেন তিনি।

একই এলাকার কৃষক আব্দুর রহমান বলেন, ‘বোরো ধান চাষ করতে বীজতলা তৈরি করেছি। বীজ বড় হয়েছে। জমি প্রস্তুত করা শেষ। দুই-একদিনের মধ্যে জমিতে বীজ রোপণ করব।’শিবচর উপজেলা কৃষি অফিসার অনুপম রায় জানান, উপজেলায় এবার ৩ হাজার ২৭০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষকদের আধুনিক চাষাবাদ পদ্ধতিসহ সকল প্রকার পরামর্শ দেওয়া হচ্ছে।

মন্তব্য

Beta version