-->
শিরোনাম
রাস্তা প্রসস্তকরণ

স্বেচ্ছায় জমি ছাড়ছেন মালিকরা

পুলক পুরকায়স্থ, মৌলভীবাজার
স্বেচ্ছায় জমি ছাড়ছেন মালিকরা
মৌলভীবাজার পৌরসভার সৈয়ারপুরে রাস্তা প্রসস্থে দেয়াল ভেঙে স্বেচ্ছায় জমি দিচ্ছেন মালিকরা

মৌলভীবাজার পৌরসভার বিভিন্ন পাড়া মহল্লার সরু রাস্তা এরই মধ্যে প্রশস্ত করা হয়েছে। এরমধ্যে প্রশস্তকরণের অধিকাংশ কাজ শেষ হয়েছে। বর্তমানেও সেই ধারাবাহিকতায় রাস্তা সংলগ্ন বসতবাড়ির মালিকরা স্বেচ্ছায় জমি ছেড়ে দিচ্ছেন, প্রশস্ত হচ্ছে বিভিন্ন পাড়ার রাস্তা-ঘাট।

পৌর এলাকার সৈয়ারপুর স্কুল রোডের সরু রাস্তা প্রশস্ত করতে স্বেচ্ছায় জমি ছেড়ে দিতে দেখা যায় জমির মালিক সালেহ আহমদ খানকে। তিনি হাঁতুড়ি দিয়ে নিজের দেয়াল ভাঙার কাজের সূচনা করেন। পৌরসভার আহ্বানে এভাবেই মালিকরা নিজ নিজ বাসার সীমানাপ্রাচীর ভেঙে রাস্তার জায়গা দিচ্ছেন। এর ফলে রাস্তাগুলো বর্তমানের চেয়ে প্রায় দুই তিন ফুট প্রশস্ত হবে বলে জানান পৌর কর্তৃপক্ষ ও এলাকাবাসী।

বর্তমানে পৌর শহরের ১নং ওয়ার্ডের বিভিন্ন রাস্তা প্রশস্তকরণের কাজ শুরু করে পৌরসভা। ওয়ার্ডের কাউন্সিলরকে সঙ্গে নিয়ে এ ওয়ার্ডের তিনটি রাস্তার প্রায় ৯শ’ মিটার সড়ক প্রশস্তকরণের কাজ শুরু করেন মেয়র মো. ফজলুর রহমান।

এলাকাবাসীরা জানান, কেউ অসুস্থ হলে কিংবা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে ঘুরে অন্য রাস্তা দিয়ে আসতে হতো। এখন সকল সমস্যার সমাধান হবে।

ওই এলাকার বাসিন্দা রীনা দত্ত বলেন, ‘এই রাস্তাটি প্রসস্ত হলে আমাদের দীর্ঘদিনের ভোগান্তির অবসান হবে।’

ওয়ার্ড কাউন্সিলর পার্থ সারথী পাল বলেন, ‘আমার বাড়ির সম্মুখের দেয়াল ও পারিবারিক মন্দিরের আংশিক অংশ ছেড়েছি রাস্তা প্রসারিত করার জন্য। মেয়র মহোদয় সবার সঙ্গে আলাপ করে রাস্তা প্রশস্তকরণের জন্য বাড়ির মালিকদের সঙ্গে নিয়ে দেয়াল ভাঙার কাজ শুরু করেছেন।’

স্বেচ্ছায় দেয়াল ভেঙে দিয়েছেন সালেহ আহমদ খান। তিনি জানান, পৌর নাগরিকদের সুবিধার জন্য মেয়র সরু রাস্তা প্রসস্ত করছেন। আমিও পৌরসভার আহ্বানে আমার বাসার দেয়াল স্ব উদ্যোগে ভেঙে দিয়েছি।

পৌর মেয়র ফজলুর রহমান জানান, এরই মধ্যে শহরের অনেক সরু রাস্তা প্রশস্থ হয়েছে। সেখানে অনায়াসে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্সসহ গুরুত্বপূর্ণ যানবাহন আসতে পারে। রাস্তা প্রশস্তকরণের ধারাবাহিকতায় এই কাজ চলছে। এলাকার মানুষজন খুবই সহযোগিতা করছেন।

প্রতিটি রাস্তা প্রশস্তকরণের জন্য দেয়াল ভাঙাসহ অন্যান্য কাজ চলমান। বাড়ির মালিকরা স্ব-উদ্যোগে দেয়াল ভাঙার কাজে সহযোগিতা করছেন। দেয়াল ভেঙে প্রসস্ত করার কাজ শেষে প্রতিটি রাস্তা পাকাকরণের কাজ শুরু হবে বলে জানান তিনি।

মন্তব্য

Beta version