-->
শিরোনাম

জেব্রার মৃত্যু: তদন্ত কমিটি সাফারি পার্কে, রিপোর্ট গেল দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদক
জেব্রার মৃত্যু: তদন্ত কমিটি সাফারি পার্কে, রিপোর্ট গেল দক্ষিণ আফ্রিকা
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ফাইল ছবি

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ১০টি জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটনে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটি রোববার (৩০ জানুয়ারি) সাফারি পার্ক পরিদর্শন করছে। এদিকে জেব্রাগুলোর রোগের বিস্তারিত লক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট ইমেইলে দক্ষিণ আফ্রিকা পাঠানো হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয়ের তদন্ত কমিটি সাফারি পার্ক পরিদর্শন করে দায়িত্বে অবহেলাকারীদের সনাক্ত করার পাশাপাশি করণীয় বিষয়ে মতামত দিবে বলে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেব্রাগুলোর এ ধরনের মৃত্যু প্রতিরোধে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক সাফারি পার্ক কর্তৃপক্ষ দেশের বাইরে অভিজ্ঞ ডাক্তারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছে। বিশেষ করে যে দেশ থেকে প্রাণীগুলো আমদানি করা হয়েছিল, দক্ষিণ আফ্রিকার খামার মালিকের সঙ্গে কথা হয়েছে। রোগের বিস্তারিত লক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট ইমেইলের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা পাঠানো হয়েছে।

জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা প্রদান এবং এ ধরনের অসুস্থতার কারণ উদঘাটনে ইতোপূর্বে গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা ২৫ ও ২৯ জানুয়ারি সাফারি পার্কে সভায় মিলিত হন।

২৫ জানুয়ারি বিশেষজ্ঞ টিম প্রদত্ত ১০ দফা সুপারিশ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সর্বশেষ গত শনিবার (২৯ জানুয়ারি) সকালে আরো একটি জেব্রার মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেন পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির।

এ নিয়ে গত চার সপ্তাহের ব্যবধানে ১০টি জেব্রার মৃত্যু হয়। এর আগে গত ২ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ৯টি জেব্রা মারা যায়।

মো. জাহিদুল কবির বলেন, ‘শনিবার সকালে দুটি জেব্রা অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক চিকিৎসা দেয়া হয়। এরমধ্যে একটি জেব্রা মারা যায়। অপর জেব্রাটির চিকিৎসা চলছে। বিশেষজ্ঞ টিম পার্কে পৌঁছে তাদের কাজ শুরু করেছেন।’

এর আগে ৯টি জেব্রার মৃত্যুর কারণ জানতে সাফারি পার্কে বৈঠক করেছিল বিশেষজ্ঞ দল। তখন তারা মৃত্যুর কারণ হিসেবে ব্যাকটেরিয়ার আক্রমণকে দায়ী করেছিলেন।

বঙ্গবন্ধু সাফারি পার্কে ৩১টি জেব্রা ছিল। ১০টি জেব্রা মৃত্যুর পর এখন পার্কে জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ২১টিতে। পার্কে এ মুহূর্তে আটটি গর্ভবতী জেব্রা নিবিড় পর্যবেক্ষণে রয়েছে। মারা যাওয়া জেব্রাগুলোর মধ্যে মাদী ৮টি ও ২টি পুরুষ। পার্কে বর্তমানে জেব্রার মধ্যে ৬টি মাদী ও ১৪টি পুরুষ জেব্রা রয়েছে।

মন্তব্য

Beta version