-->
শিরোনাম

কোটি টাকায় বেচবেন শখের বাড়ি

কুষ্টিয়া প্রতিনিধি
কোটি টাকায় বেচবেন শখের বাড়ি
কুষ্টিয়ার শিলাইদহে অবস্থিত দৃষ্টিনন্দন পাঁচতলা কাঠের বাড়ি

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ ইউনিয়নের দৃষ্টিনন্দন সেই কাঠের বাড়িটি নিলামে বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন মালিক আবদুর রশীদ জোয়ার্দার। আগামী ১২ ফেব্রুয়ারি নিলাম ডাকের দিন ধার্য করেছেন তিনি। আগ্রহীদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জমা দিয়ে নিলামে অংশগ্রহণ করতে হবে। জমিসহ শখের এই বাড়িটি ১ কোটি টাকায় বিক্রি করতে চান এই প্রসাধনী ব্যবসায়ী।

জানা গেছে, শিলাইদহ ইউনিয়ন পরিষদ ভবন মাঠের সঙ্গেই ১২ শতক জায়গার ওপর কাঠের এই বাড়িটি নির্মাণ করা হয়েছে। প্রায় দুই বছর সময় লাগে বাড়িটি নির্মাণ করতে। এতে ব্যবহার করা হয়েছে মেহগনি, শাল, কেরোসিন ও তালগাছের কাঠ। বাড়িটি নির্মাণ করতে ব্যয় হয় ৭০ লাখ টাকা।

২০১৯ সালে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় ৩৫ ফুট উচ্চতার এই বাড়ি। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য বাড়িটি খোলা থাকে। ইতিহাসের নানা নিদর্শন ও নির্মাণশৈলী দেখে মুদ্ধ হন দর্শনার্থীরা।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার ব্যবসায়ী রাশেদুজ্জামান। দৃষ্টিনন্দন বাড়িটি দেখে মুদ্ধ হয়ে জানান, এমন সুন্দর বাড়ি তিনি আগে দেখেননি। এমনকি কাঠ দিয়ে যে এত বিশাল বাড়ি নির্মাণ করা যায় সেটাও তার জানা ছিল না।

ফারজানা আক্তার শাওন নামে আরেক দর্শনার্থী জানান, বাড়িটি আসলেই খুব সুন্দর। দর্শনার্থীদের জন্য কিছু সুযোগ-সুবিধার ব্যবস্থা করা গেলে এটি দেশের একটি অন্যতম বিনোদন কেন্দ্র হতে পারে।

বাড়িটির বিষয় বিস্তারিত জানতে মালিকের সঙ্গে কথা হলে আবদুর রশিদ জোয়ার্দার বলেন, ‘আমাদের পরিবারের বেশির ভাগ মানুষ ব্যবসায়ী হওয়ায় আগে থেকেই সচ্ছল ছিলাম। আমি নিজেও প্রসাধনী ব্যবসায়ী। আমাদের গ্রাম বিশ্বকবি রবীন্দ্রনাথের কুঠিবাড়ির পাশে। অনেক আগে থেকেই দেখে আসছি, দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিলাইদহের কুঠিবাড়িতে দর্শনার্থীরা আসতেন। তখন থেকেই মূলত শখের বসে বাড়িটি বানানোর পরিকল্পনা করতে থাকি।’

তিনি আরো জানান, বাড়িটি নির্মাণ করতে তার প্রায় দুই বছর সময় লেগে যায়। এরপর ২০১৯ সালে বাড়িটি দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়। বাড়িটি পরিদর্শনের জন্য টিকিট হিসেবে নেওয়া হয় ২০ টাকা করে।

শখের বাড়ি কেন বিক্রি করবেন, এমন প্রশ্নের জবাবে রশিদ জোয়ার্দার বলেন, ‘আমি যা চেয়েছিলাম তার চাইতে অনেক বেশি পেয়েছি। বাড়িটির কারণে আমাকে দেশ-বিদেশের অনেকেই চেনে। এখন কর্মময় জীবন থেকে অবসরে যেতে সবকিছু বিবেচনা করে বাড়িটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছি।’

নিলামের ডাক দেওয়া হয়েছে আগামী ১২ ফেব্রুয়ারি। প্রায় ১ কোটি টাকায় বাড়িটি জমিসহ বিক্রি করতে চান তিনি।

মন্তব্য

Beta version