-->
শিরোনাম

শিং মাছের গলায় তাবিজ!

শফিক ছোটন, নওগাঁ প্রতিনিধি
শিং মাছের গলায় তাবিজ!
আত্রাইয়ে বিক্রির জন্য নিয়ে আসা শিং মাছের গলায় তাবিজ বাঁধা

নওগাঁর আত্রাইয়ে মাছ বাজারে নিয়ে আসা শিং মাছের গলায় তাবিজ বাঁধা দেখে জনসাধারণের মাঝে ব্যাপক কৌতূহলের সৃষ্টি হয়েছে। এমন ঘটনা জানাজানি হলে বাজারে উৎসুক জনতা ভিড় করতে থাকেন। শুরু হয় নানা জনের নানা প্রশ্ন।

গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার আত্রাই রেলওয়ে স্টেশনের পূর্বদিকে আত্রাই মাছ বাজারের এক আড়তে এ ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, চঞ্চল অ্যান্ড আপেল মৎস্য নামে একটি আড়তে বিক্রির জন্য মাছ নিয়ে আসেন আত্রাই উপজেলার বাঁকা গ্রামের আবু তালেব। হঠাৎ আড়তদারদের চোখে পরে চারটি শিং মাছের গলায় তাবিজ বাঁধা। ঘটনাটি জানাজানি হলে জনসাধারণের মাঝে ব্যাপক কৌতূহলের সৃষ্টি হয়। উৎসুক জনতা মাছগুলো দেখার জন্য সেখানে ভিড় করতে থাকেন। মাছ বিক্রি করতে আসা আবু তালেবকে নানা ধরনের প্রশ্ন করতে থাকেন তারা। একপর্যায়ে ওই বাজার ছেড়ে চলে যান আবু তালেব।

আবু তালেবের বরাত দিয়ে স্থানীয়রা জানান, আবু তালেব নামে দুপুরে আত্রাই-পতিসর সড়কের পাশে একটি খাদ থেকে অনেকগুলো শিং মাছ ধরে বাজারে বিক্রি করতে আসেন। এরমধ্যে চারটি শিং মাছে তাবিজ বেঁধে রাখতে দেখা যায়। তবে এ ব্যাপারে তালেব কিছুই জানেন না বলে জানান। তার ধারণা, কেউ হয়তো শিং মাছের গলায় তাবিজ বেঁধে পানিতে ছেড়ে দিয়েছেন।

আড়তদার এনামুল হক চঞ্চল বলেন, ‘দেখার সাথে সাথে আমরা ওই মাছগুলো পৃথক করে রাখি। পরে স্থানীয় এক আলেমকে ডেকে তার মাধ্যমে তাবিজ খুলে নিয়ে মাছগুলো নদীতে ছেড়ে দেওয়া হয়েছে।’

মানুষের ক্ষতি করতেই শিং মাছের গলায় তাবিজ বাঁধা হয়েছে বলে দাবি করেছেন মদীনাতুল উলুম মাদ্রাসার সিনিয়র আলেম মাওলানা শাহে আলম। তিনি বলেন, শিং মাছের গলায় তাবিজ বেঁধে অনেক মানুষের ক্ষতি করে কিছু অসৎ লোক। এ ছাড়া অনেক অসাধ্য কিছু অর্জনেও এ পদ্ধতি ব্যবহার করার কথা শোনা যায়।

আত্রাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, ঘটনাটি আমার জানা নেই। তবে শোনা যায়, অলৌকিক বিশ্বাস থেকে এ ধরনের ঘটনা ঘটে। কবিরাজরা মাছগুলোকে ছোট অবস্থায় গলায় সুতা দিয়ে তাবিজ বেঁধে পানিতে ছেড়ে দেয় টাকার বিনিময়ে। এটি খুব খারাপ কাজ।

মন্তব্য

Beta version