-->
শিরোনাম

তুলির আঁচড়ে হিমেল

তারেক মাহমুদ, রাজশাহী ব্যুরো
তুলির আঁচড়ে হিমেল

পড়ন্ত বিকেল। পশ্চিম দিকে ঢলে পড়েছে সূর্য। মৃদু বাতাস বইছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে খোলা মাঠে দেখা মেলে গুটি কয়েক তরুণের। কাছে যেতেই দেখা যায় রঙ-তুলি দিয়ে তারা তাদের সহপাঠী হিমেলের সঙ্গে সম্প্রতি ঘটে যাওয়া মর্মান্তিক সড়ক দুর্ঘটনার চিত্র অঙ্কন করছেন।

রঙ-তুলিতে কেউ কেউ অঙ্কন করেছেন প্রতিবাদের চিত্র, কেউবা হিমেলের প্রতি ভালোবাসার চিত্র ফুটিয়ে তুলেছেন।

মাহমুদ হাবিব হিমেল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। গত ১ ফেব্রুয়ারি রাত পৌনে ৯টার দিকে মোটরসাইকেলে বিশ্ববিদ্যালয়ের হবিবুর হলের সামনের রাস্তা দিয়ে যাওয়ার সময় নির্মাণ সামগ্রী বহনকারী একটি ট্রাকের চাকায় পিষ্ট হয়ে নিহত হন হিমেল।

এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে এবং নিহত হিমেলের প্রতি শ্রদ্ধা নিবেদন ও তার স্মৃতি সংরক্ষণের লক্ষ্যে ‘উন্মুক্ত আর্ট ক্যাম্প’র আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল ৯টায় হিমেলের দুর্ঘটনা স্পটে এ আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের যে কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। অঙ্কনের ক্ষেত্রে প্রয়োজনীয় রঙ-তুলি শিক্ষার্থীরাই সরবরাহ করবেন। আর্ট ক্যাম্পটি চলবে আগামী সোমবার পর্যন্ত।

‘হিমেল তোর মাথা খাবো’ লেখা সংবলিত একটি ট্রাকের চিত্র অঙ্কন করছেন গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষার্থী প্রশান্ত মণ্ডল।

তিনি বলেন, ‘এই চিত্রের মাধ্যমে তিনি হিমেলের সঙ্গে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনার চিত্র তুলে ধরেছেন। হিমেলের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটি অত্যন্ত বেদনাদায়ক।’

আমরা এই আর্ট ক্যাম্পের মাধ্যমে তার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জ্ঞাপন করছি। একই সঙ্গে এরূপ ঘটনার প্রতিবাদ জানাচ্ছি। এখানে হিমেলকে নিয়ে আমাদের করা চিত্র প্রদর্শন করার পাশাপাশি তার নিজের রেখে যাওয়া শিল্পকর্মগুলোও প্রদর্শন করা হবে। আশা করি এই ক্যাম্পের মাধ্যমে আমরা তার স্মৃতি সংরক্ষণ করতে পারবো।

একই অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী পার্থ রায় এঁকেছেন ভাঙা মোটরসাইকেল, পাশে পড়ে থাকা বিচ্ছিন্ন মাথা ও একটি ট্রাকের চিত্রকর্ম। তিনি বলেন, ‘হাবিব ভাই ঠিক এ জায়গাতেই পড়ে ছিলেন। মাথা ছিল না। পাশেই মোটরসাইকেলটা ভেঙেচুরে গেছে। এমন জায়গায় দুর্ঘটনা হয়। এটা ভাবা যায় না।’ এটাকে তিনি ফুটিয়ে তুলেছেন।

একই বিভাগের আরেক শিক্ষার্থী মিঠুন চন্দ্র মোহন্ত বলেন, ‘আমরা চারুকলার শিক্ষার্থীরা হিমেলের স্মরণে এই আর্ট-ক্যাম্পের আয়োজন করেছি। আমরা মনে করি হিমেলের মতো একজন শিল্পীকে এভাবে নৃশংসভাবে খুন করার পেছনে যে অব্যবস্থাপনা দায়ী সেই অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদী মাধ্যম হচ্ছে এই আর্ট ক্যাম্প। আর্ট ক্যাম্প-এ সকল স্তরের সকল শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। আমরা চাই এই আর্ট ক্যাম্পের মাধ্যমে হিমেলের সমস্ত স্মৃতি এসব কাজের মাঝে জমা থাকবে।

গত মঙ্গলবার রাত পৌনে নয়টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে ট্রাকচাপায় মারা যান কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদ হাবিব।

শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র হাবিব রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা অ্যাসোসিয়েশনের (রুডা) সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দপ্তর সম্পাদক ও জোহা হল শাখার বাঁধনের সহসভাপতি ছিলেন।

হাবিবের মৃত্যুর পর রাতভর শিক্ষার্থীরা বিক্ষোভ অবস্থান করেন। আন্দোলনের মুখে বুধবার প্রক্টরের পরিবর্তন হয়। এ ঘটনায় মামলা হয়েছে। ট্রাকের চালক ও সহকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

 

মন্তব্য

Beta version