-->
শিরোনাম
মোট প্রার্থী ৫ হাজার ৮৭৪ জন, চেয়ারম্যান পদে ৫৭৬ জন

ভোট চলছে ১৩৮ ইউপিতে

নিজস্ব প্রতিবেদক
ভোট চলছে ১৩৮ ইউপিতে
নীলফামারী সদর উপজেলার কুন্দপুকুর ইউনিয়নে ভোটারদের লাইন।

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সপ্তম ধাপে সোমবার (৭ ফেব্রুয়ারি) সারাদেশের ১৩৮টি ইউপিতে ভোট হচ্ছে। সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকাল ৪টা পর্যন্ত। এর মধ্যে ৯টি ইউপিতে ভোট হচ্ছে ইভিএমে, বাকিগুলোয় ব্যালটে।

সপ্তম ধাপে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ প্রতিবেদন লেখা পর্যন্ত নির্বাচনে বড় ধরনের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।

এ দিকে সপ্তম ধাপের আগেই বিনাভোটে নির্বাচিত হয়েছেন ৭১ জন প্রার্থী। যার মধ্যে চেয়ারম্যান পদে ১১ জন। সংরক্ষিত নারী সদস্যপদে ১৩ জন। সাধারণ সদস্যপদে নির্বাচিত হয়েছেন ৪৭ জন। এসব পদে ভোটগ্রহণের কোনো প্রয়োজন হচ্ছে না। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ভোটের পরিস্থিতি ভালো। বড় কোনো সহিংসতার তথ্য নেই। সুষ্ঠু ভোটের প্রস্তুতি আছে। প্রত্যাশা করছি, এই ধাপেও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এই ধাপে আজ দেশের ২০ জেলার ২৪ উপজেলায় ১৩৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট নেওয়া হবে। নির্বাচনে চেয়ারম্যান সংরক্ষিত নারী সদস্যপদে ও সাধারণ সদস্যপদে মোট প্রার্থী রয়েছেন ৫ হাজার ৮৭৪ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭৬ জন। সংরক্ষিত পদে ৫৭৬ জন। সাধারণ সদস্যপদে ৪ হাজার ৬২ জন। মোট ভোটকেন্দ্র রয়েছে ১ হাজার ৩৫০টি। ভোটগ্রহণের বুথ রয়েছে ৭ হাজার ৮৫টি। ২৪ লাখ ৫১ হাজার ৭৮২ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। যার মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৭ হাজার ৫৮৬ জন; নারী ভোটার ১১ লাখ ৯৪ হাজার২২৯ জন। হিজড়া ভোটার রয়েছেন ৩ জন।

নির্বাচন উপলক্ষে প্রতি কেন্দ্রে ২২ জন আইনশৃঙ্খলা বাহিনী ছাড়াও নিরাপত্তাব্যবস্থায় রয়েছে প্রতি ইউনিয়নে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে একটি মোবাইল ফোর্স ও স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে। এ ছাড়া র‌্যাবের সমন্বয়ে প্রতি উপজেলায় মোবাইল টিম দুটি এবং একটি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। বিজিবির সমন্বয়ে প্রতি উপজেলায় মোবাইল টিম দুটি এবং একটি স্ট্রাইকিং ফোর্স রয়েছে। এ ছাড়া উপকূলীয় এলাকায় কোস্টগার্ডের সমন্বয়ে দুটি মোবাইল টিম একটি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও প্রতি উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

ভোট হচ্ছে যেসব ইউপিতে

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার বরগাও ও সেনোরা, নীলফামারীর সদরের ইটাখোলা, কুন্দপুকুর। রংপুরের মিঠাপুকুর উপজেলার বড় হযরতপুর, দুর্গাপুর, ইমাদপুর, কাফ্রিখাল, লতিবপুর, মির্জাপুর, পায়রাবন্দ, বালুয়ামাসিমপুর, বড়বালা, বালারহাট, ভাংনী, চেংমারী, গোপালপুর, খোড়াগাছ, মিলনপুর, ময়েনপুর, রানীপুকুর এবং জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার কুসুম্বা, সিরাজগঞ্জের তাড়াস উপজেলার বারুহাস ও মাধায়নগর, চুয়াডাঙ্গা সদরের তিতুদহ, ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মনোনহরপুর ইউনিয়ন।

পটুয়াখালীর রাংগাবালী উপজেলার বড় বাইশদিয়া, মৌডুবি, বাউফল উপজেলার বাউফল, মদনপুর, নাজিরপুর, দাসপাড়া, পিরোজপুরের ইন্দুরকান্দি উপজেলার চন্ডিপুর, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মাইজবাগ, মগটুলা, রাজিবপুর, উচাখিলা, তারুন্দিয়া, বড়হিত, জাটিয়া, আঠারবাড়ি, সরিষা, সোহাগী ও ঈশ্ররগঞ্জ ইউনিয়ন।

কিশোরগঞ্জের ইটনা উপজেলার রায়টুটি, ধনপুর, মৃগা, ইটনা, বাদলা, বড়িবাড়ি, এলংজুড়ি, জয়সিদ্ধি, চৌগাঙ্গা ইউনিয়ন।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর, শ্রীপুর দক্ষিণ, বড়দল উত্তর, বড়দল দক্ষিণ, বাদাঘাট, তাহিপুর সদর, বালিজুড়ি, সিলেটের জন্তাপুরের নিজপাট ইউনিয়ন।

কুমিল্লার বুড়িচং উপজেলার রাজাপুর, বাকশিমুল, বুড়িচং সদর, ষোলনল, পীরযাত্রাপুর, ময়নামতি, মোকাম, ভারেল্লা উত্তর, ভারেল্লা দক্ষিণ, দেবিদ্বার উপজেলার বড়শালঘর, ইউসুফপুর রসুলপুর, সুবিল, ফতেহাবাদ, এলাহাবাদ, জাফরগঞ্জ, রাজামেহার, ভানী, ধামতি, সুলতানপুর, বরকামতা, মোহনপুর, গুনাইঘর উত্তর ইউনিয়ন। নোয়াখালীর কোম্পানীগঞ্জের চরপার্বতী, চরহাজারী, চরকীকড়া, চরফকিরা, রামপুর, মুছাপুর চর এলাহি ও সিরাজপুর।

চট্টগ্রামের সাতকানিয়ার সোনাকানিয়া, সাতকানিয়া, ছদাহা, পুরানগড়, বাজালিয়া, ধর্মপুর, কালিয়াইশ, কেঁওচিয়া, ঢেমশা, মাদাশা, আমিলাইশ, কাঞ্চনা, নলুয়া, খাগরিয়া, চরতি, পশ্চিম ঢেমশা ইউনিয়ন।

কক্সবাজার মহেশাখালীর ছোট মহেশখালী, খাগড়াছড়ির পানছড়ির উপজেলার লোগাং, চেংগী, পানছড়ি, লতিবান ও উল্টা ছড়ি; বাঘাইছড়ি উপজেলার সারোয়াতলী, খেদারমারা, বাঘাইছড়ি, মারিশ্যা, রুপকারি, বঙ্গালতলি, সাজেক, আমতলী, লংগদু উপজেলার আটারছড়া, কালাপাকুজ্যা, পুলশাখালি, বগাচতর, ভাসানাদম, মাইনীমুখ, লংগদু, জুরাছড়ি, বনযোগিছড়া, মৈদং, দুমদম্যা এবং বান্দরবানের সদরের বান্দরবান, রাজবিলা ও জামছড়ি ইউনিয়ন।

মন্তব্য

Beta version