-->

শাবি শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

সিলেট ব্যুরো
শাবি শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার
ফাইল ছবি

টানা ২৭ দিন আন্দোলনের পর উপাচার্যের পদত্যাগের দাবিতে কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

শনিবার (১২ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন শিক্ষার্থীদের মুখ্য প্রতিনিধি মোহাইমিনুল বাশার রাজ।

তিনি বলেন, 'মাননীয় শিক্ষামন্ত্রী আমাদের আমন্ত্রণে ক্যাম্পাসে এসেছেন, আমাদের কথা মনোযোগী হয়ে শুনেছেন, আলোচনা সফল হয়েছে। আমাদের বেশিরভাগ দাবি দাওয়া মেনে নেওয়া হয়েছে। তাই আমরা এ কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছি। উপাচার্যের পদত্যাগের বিষয়ে আমরা আশাবাদী। দ্রুত এ দাবি মেনে নেওয়া হবে।'

এর আগে গত শুক্রবার উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের অপসারণে শিক্ষার্থীদের দাবি রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত ১৩ জানুয়ারি শাবিপ্রবিতে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী।

এই আন্দোলনের এক পর্যায়ে ১৬ জানুয়ারি থেকে উপাচার্য ফরিদের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু হয়। একপর্যায়ে শিক্ষার্থীরা আমরণ অনশন শুরু করেন। ২৬ জানুয়ারি লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালের আশ্বাসে তারা এক সপ্তাহের অনশন ভাঙেন।

মন্তব্য

Beta version