-->
শিরোনাম

দুই কলেজের সবাই ফেল

দিনাজপুর প্রতিনিধি
দুই কলেজের সবাই ফেল
দিনাজপুর শিক্ষাবোর্ড (প্রতীকী ছবি)

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ২০২১ সালে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বোর্ডের এই ফলাফলে দুটি কলেজের কেউ পাস করেননি।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের অধ্যাপক কামরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রংপুর জেলার গঙ্গচরা থানার বড়াইবাড়ি কলেজ থেকে তিনজন এবং ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজে থেকে একজন এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের মধ্যে কেউই পাস করতে পারেনি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এবার ৬৬৭টি কলেজের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে মাত্র ৫৩টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।

এবারে করোনা মহামারির কারণে এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২১ অনুষ্ঠিত হয় ২ ডিসেম্বর আর শেষ হয় ৩০ ডিসেম্বর। এবার এই বোর্ডর পাশের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ।

এবারের এইচএসসি পরীক্ষায় অন্যান্য বছরের মতো অনুষ্ঠিত হয়নি। এবারে পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। বাদ দেয়া হয় চতুর্থ বিষয়ের পরীক্ষাও।

এছাড়াও নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। তাদের মধ্যে দুই লাখ ৫৪ হাজার ৮৩০ জন বিজ্ঞান, ছয় লাখ ৫৬ হাজার ১৩২ জন মানবিক এবং দুই লাখ ২৭ হাজার ৫৫ জন বাণিজ্য বিভাগের।

কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থী সংখ্যা এক লাখ ১৩ হাজার ১৪৪ জন ও মাদ্রাসার এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন।

মন্তব্য

Beta version