-->

৫ বছর পর আবারও দেশসেরা যশোর বোর্ড

এইচ আর তুহিন, যশোর ব্যুরো
৫ বছর পর আবারও দেশসেরা যশোর বোর্ড
প্রতীকী ছবি

পাঁচ বছর পর এইচএসসি’র ফলাফলে আবারও দেশসেরা হয়েছে যশোর শিক্ষাবোর্ড। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার রোববার প্রকাশিত ফলাফলে পাসের হারে দেশসেরা হয় যশোর শিক্ষাবোর্ড।

এ বোর্ডের পাসের হার ৯৮ দশমিক ১১ শতাংশ। যা অন্যান্য বোর্ডের ফলাফল থেকে শীর্ষে রয়েছে। এর আগে ২০১৬ সালে ৮৩ দশমিক ৪২ ভাগ পাসের হার নিয়ে দেশসেরা হয়েছিল যশোর শিক্ষাবোর্ড।

ঘোষিত ফলাফলে এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে পাসের হার ৯৩.৫৮ শতাংশ। এরমধ্যে রাজশাহী বোর্ডে পাসের হার ৯৭.২৯ শতাংশ, বরিশাল বোর্ডে পাসের হার ৯৫.৭৬ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৭.৪৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে পাসের হার ৯২.৪৩ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৯.৩৯ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৯৪.৮০ শতাংশ, আর যশোর বোর্ডে পাসের হার ৯৮.১১ শতাংশ নিয়ে শীর্ষে রয়েছে।

যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, ২০২১ সালে অনুষ্ঠিত যশোর বোর্ড থেকে ১ লাখ ৩১ হাজার ৫০০ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬৫ হাজার ৭০৬ জন এবং ছাত্রী ৬২ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন।

রোববার দুপুরে ফলাফল প্রকাশ উপলক্ষে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করা হয়। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র ফলাফল উত্থাপন করেন।

তিনি দেশসেরা ফলাফলের বিষয়ে জানান, শর্ট সিলেবাস, অল্প নম্বর ও মাত্র তিনটি বিষয়ে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছে। শিক্ষক্ষ, শিক্ষার্থী ও অভিভাবকের সম্মিলিত প্রচেষ্টায় এবার এ অর্জন সম্ভব হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র আরও জানান, শিক্ষার্থীদের উত্তর দেয়ার ক্ষেত্রে পছন্দের অপশন ছিল বেশি। প্রশ্ন ছিল বেশি। এরমধ্যে বেছে নিয়ে উত্তর দিতে হয়েছে কম। যা শিক্ষার্থীদের সহজ ছিল। প্রশ্নপত্রও ছিল মানসম্মত। তিনটি বিষয়ে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের চাপ ছিল কম। ফলে ফলাফল ভালো হয়েছে।

এদিকে প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে পাওয়া গেছে, পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে রয়েছেন। মেয়েদের পাসের হার ৯৮ দশমিক ৬৮। আর ছেলেদের ৯৭ দশমিক ৫৬। জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ১৭১ মেয়ে শিক্ষার্থী। অপরদিকে ৮ হাজার ৭০৭ জন ছেলে শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

এ বছর যশোর বোর্ড থেকে খুলনা বিভাগের ১০টি জেলার ২২৭টি কলেজ থেকে ৫৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৩১ হাজার ৫০০ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৯ হাজার ৩৬০, মানবিক বিভাগে ৯৪ হাজার ৫০০ এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ১৭ হাজার ৬৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। মোট ছেলে শিক্ষার্থী ছিলেন ৬৭ হাজার ৪৪৭ জন। আর মেয়ে শিক্ষার্থী হচ্ছে ৬৪ হাজার ৫৩ জন।

উভয়ের উত্তীর্ণের সংখ্যা হচ্ছে ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ৬৫ হাজার ৭০৬ জন এবং ছাত্রী ৬২ হাজার ৪৫৭ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ১৭১ মেয়ে শিক্ষার্থী ও ৮ হাজার ৭০৭ জন ছেলে শিক্ষার্থী।

আরও জানা গেছে, যশোর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় ১১৬ কলেজে শতভাগ পাস করেছে। সবাই অকৃতকার্য হয়েছে- এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। এবারের পরীক্ষায় বহিষ্কৃত হয়েছিল মাত্র তিনজন।

অতিমারী করোনাভাইরাসের কারণে ২০২০ সালে এইচএসসি পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি। বৈরী পরিস্থিতির কারণে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত ‘এইচএসসি পরীক্ষার ফলাফল প্রণয়ন সংক্রান্ত পরামর্শক কমিটি’র সুপারিশ অনুসারে এবং বোর্ড কমিটির অনুমোদন সাপেক্ষে ফলাফল প্রকাশ করা হয়।

ওই ফলাফলে ২০২০ সালে যশোর বোর্ড থেকে ১ লাখ ২১ হাজার ৫২৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছিল। করোনাভাইরাসের কারণে পরীক্ষা গ্রহণ সম্ভব না হওয়ায় ঘোষণা অনুযায়ী এদের সবাইকে উত্তীর্ণ করা হয়। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ছিল ৬১ হাজার ৭৬১ জন এবং ছাত্রী ৫৯ হাজার ৭৬৭ জন। জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ৮৯২ জন।

মন্তব্য

Beta version