-->
প্রত্যন্ত পল্লীর সোনার বাংলা কলেজ

দশবার শতভাগ পাশের রেকর্ড

কুমিল্লা শিক্ষা বোর্ড, কুমিল্লা, এইচএসসি
দশবার শতভাগ পাশের রেকর্ড
সোনার বাংলা কলেজ

কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীন সোনার বাংলা কলেজ। গোমতী উত্তর প্রত্যন্ত পল্লীতে অবস্থিত সোনার বাংলা কলেজ থেকে চলতি বছর এইচএসসি পরীক্ষায় শতভাগ পাশ করেছে। এ নিয়ে টানা দশবার শতভাগ পাশের রেকর্ড গড়ল কলেজটি।

রোববার বেলা সাড়ে ১২ টায় কুমিল্লা শিক্ষাবোর্ডের ফলাফলে দেখা যায়, সোনার বাংলা কলেজ থেকে চলতি বছর ৪১৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। যার মধ্যে সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ পাঁচ পেয়েছে ২৪৪ জন।

কলেজের ফলাফল বিবরণীতে দেখা যায়, চলতি বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ গ্রহণ করেছে ১৪৪ জন, যার মধ্যে জিপিএ পাঁচ ১৪৩ জন, মানবিক বিভাগ থেকে ১৩৪ জনের মধ্যে ৬৬ জন জিপিএ পাঁচ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৩৯ জনের মধ্যে ৩৫ জন জিপিএ পাঁচ পেয়েছে।

ভালো ফলাফলের বিষয়ে সোনার বাংলা কলেজের অধ্যক্ষ আবু ছালেক মোহাম্মদ সেলিম রেজা সৌরভ বলেন, ‘কলেজটি ২০০০ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার শুরু থেকে অদ্যাবধি আমরা কলেজটিতে ধূমপান, রাজনীতিমুক্ত রেখেছি। এখানে লেখাপড়ার পাশাপাশি নিয়ম শৃঙ্খলাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেই।

‘আমরা শিক্ষার্থীকে যতটা গুঁড়ত দেই তারচেয়ে বেশি গুরুত্ব দেই অভিভাবকদের। কারণ আমরা বিশ্বাস করি শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বয়ে ভালো ফলাফল করা সম্ভব এবং আমরা সে কাজটাই করে যাচ্ছি।

কলেজটির মূল ফটকে একটি স্লোগান সবার চোখ আটকে যায়। ভালো শিক্ষার্থীর পাশাপাশি ‘ভালো মানুষ গড়তে চাই’। লেখাপড়ার পাশাপাশি ভালো মানুষ গড়ার কাজটি গত ২২ বছর ধরে করে যাচ্ছে কলেজটির শিক্ষকরা।

ভালো ফলাফলের কারণে এই কলেজটির সুনাম ছড়িয়েছে পুরো বাংলাদেশে। জেলা সদরের ভালো ভালো কলেজকে পেছনে ফেলে প্রতি বছরই এইচএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডে সেরাদের তালিকায় নাম লেখিয়ে নেয় কলেজটি। আন্তঃবোর্ড ক্রীড়া প্রতিযোগীতায়ও অনন্য। কলেজের শেলফভর্তি ট্রফিগুলো নতুনদের উৎসাহিত করে।

ভালো ফলাফল ও সহশিক্ষা কার্যক্রমের শ্রেষ্ঠত্ব ধরে রাখার বিষয়টি নিশ্চিত করে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবদুস ছালাম বলেন, ‘ছায়া সুনিবিড় কুমিল্লার নিভৃত পল্লীতে আলো ছড়িয়ে যাচ্ছে সোনার বাংলা কলেজ। কলেজটির মূলমন্ত্র হলো শৃঙ্খলা। ক্লাসে শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করা হয়। এসব মিলিয়ে প্রতি বছরই কলেজটি ভালো ফলাফল করে যাচ্ছে।’

মন্তব্য

Beta version