-->
শিরোনাম
বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে জলসীমা অতিক্রম

ভারতের কারাগারে বন্দি কক্সবাজারের ২৭ মাঝিমাল্লা

আহসান সুমন, কক্সবাজার
ভারতের কারাগারে বন্দি কক্সবাজারের ২৭ মাঝিমাল্লা
ভারতের একটি টেলিভিশনে বাংলাদেশি মাঝিমাল্লাদের আটকের খবর দেখানো হচ্ছে।

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ভারতের জলসীমায় প্রবেশের দায়ে দেশটির কোস্ট গার্ডের হাতে আটক হয়েছেন কক্সবাজারের ২৭ মাঝিমাল্লা। তারা এখন দেশটির কারাগারে বন্দী রয়েছেন। শুধু তা-ই নয়, জব্দ করা হয়েছে বাংলাদেশি ট্রলার এফবি শাহ আমানত।

ফিশিং ট্রলারটির মালিক সাজ্জাদুল ইসলাম ভোরের আকাশকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া ভারতীয় বিভিন্ন গণমাধ্যমেও ২৭ জেলে আটকের খবর প্রকাশিত হয়েছে।

অমল কান্তি নামে এক গণমাধ্যমকর্মীর বরাত দিয়ে ট্রলার মালিক সাজ্জাদুল ইসলাম জানান, ভারতের জলসীমায় প্রবেশের দায়ে সেখানকার কোস্টগার্ড তার ট্রলারের ২৭ জেলেকে আটক করে নিয়ে যায়।

‘১৯ ফেব্রুয়ারি আটক জেলেদের কলকাতার কাকদ্বীপ আদালতে হাজির করা হলে সেখানকার আদালত জলসীমা অতিক্রম করার অপরাধে সংশ্লিষ্ট আইনে ২৭ জেলেকে ১৪ দিনের সাজা দেন। বর্তমানে তারা কলকাতার চব্বিশ পরগনা জেলার কার্তিক মহুকুমা কারাগারে রয়েছেন।’

‘ভারতে বন্দী জেলেরা সবাই কক্সবাজারের মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের ঘটিভাঙা গ্রামের বাসিন্দা’, বলেন সাজ্জাদুল ইসলাম।

এ বিষয়ে কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক জানান, ভারতের কারাগারে বন্দি মহেশখালীর ২৭ জেলেসহ আটককৃত বাংলাদেশি জেলেদের দেশে ফিরিয়ে আনতে তিনি সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন।

মহেশখালী থানার পরিদর্শক (তদন্ত) আশিক ইকবাল বলেন, মহেশখালীর একটি মাছ ধরার ট্রলারের ২৭ জন জেলেকে ভারতের কারাগারে আটকের বিষয়টি জেনেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করে পরবর্তী ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

মন্তব্য

Beta version