-->
শিরোনাম

নারীদের হাট 'কইন্যার' শুভ উদ্বোধন

মৌলভীবাজার প্রতিনিধি
নারীদের হাট 'কইন্যার' শুভ উদ্বোধন
উদ্বোধন শেষে 'কইন্যা' নারীদের হাট পরিদর্শন করছেন অতিথিরা

মৌলভীবাজারে 'কইন্যা' নারীদের হাটের শুভ উদ্বোধন করা হয়েছে। জেলা সদরের চাঁদনীঘাট ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এই হাটের উদ্বোধন করেন লেডিস ক্লাবের সভাপতি কবিতা ইয়াসমিন।

মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এই হাটের উদ্বোধন করা হয়। এর আয়োজন করে লেডিস ক্লাব ও সদর উপজেলা প্রশাসন এবং সহযোগিতায় ছিল চাঁদনীঘাট ইউনিয়ন পরিষদ।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমান, উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগের মল্লিকা দে, চাঁদনীঘাট ইউপি চেয়ারম্যান আখতার উদ্দীনসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও উদ্যোক্তারা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, অনেক নারী উপার্জনের জন্য কাজ করতে চান। পরিবারের সচ্ছলতা ফেরাতে কেউ গাভি, হাঁস-মুরগি লালন, সবজি চাষ করেন। কেউ মুখরোচক পিঠা তৈরি, সুঁই-সুতো দিয়ে জামা কাপড় তৈরি করেন। তাদের এই উৎপাদিত ও তৈরিকৃত নানা পণ্য নিয়ে সপ্তাহে দুদিন বসবে ওই হাট। ওই হাটে বিক্রেতারা থাকবে শুধু নারীরা, আর ক্রেতা সবাই।

শহরের বাসিন্দা নাফিজা ফিরোজ বলেন, ‘নিজের তৈরি চিকেন কাটলেট, চপ, বুট ডালের বরফি, ফিরনি ও অন্যান্য মিষ্টান্ন নিয়ে এসেছি। এই হাট আমাদের উপকারে আসবে।’

রাত্রি ভৌমিক নামে একজন বলেন, ‘নিজে পোশাক তৈরি করে বিক্রি করি। এর পাশাপাশি মাঝে মাঝে কিনেও বিক্রি করি। এতদিন বাসায় বাসায় বিক্রি করতাম, এখন একটা সুযোগ হওয়ায় আমাদের ভালো হলো।'

মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা রহমান জানান, নারীদের উৎপাদিত ও তৈরিকৃত এ রকম নানা পণ্য স্থান পাবে এই বাজারে। এই বাজার হওয়ায় নারীদের জন্য আলাদা একটি স্থান হলো। এখানে তারা তাদের পণ্য বিক্রি করতে পারবেন।

লেডিস ক্লাবের সভাপতি কবিতা ইয়াসমিন জানান, পরিবারের নারীরা এখন অগ্রসর হচ্ছেন। তাদের আরও অগ্রসর করতে এবং সুযোগ সৃষ্টি করে দিতে এই উদ্যোগ। নারীদের ছোট ছোট অবদান ও অংশগ্রহণে এগিয়ে যাবে দেশ।

মন্তব্য

Beta version