-->
শিরোনাম

সাংবাদিককে প্রাণনাশের হুমকি: মানববন্ধন, বিক্ষোভ ও প্রতীকী সড়ক অবরোধ

নেত্রকোনা প্রতিনিধি
সাংবাদিককে প্রাণনাশের হুমকি: মানববন্ধন, বিক্ষোভ ও প্রতীকী সড়ক অবরোধ

সংবাদ প্রকাশের জেরে নেত্রকোণার দুর্গাপুরে সাংবাদিক রিফাত আহমেদ রাসেলকে প্রাণনাশের হুমকিসহ অকথ্য গালাগাল করেছেন পৌর মেয়র আলাউদ্দিন আলাল। এ অভিযোগে মেয়রের বিরুদ্ধে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও প্রতীকী সড়ক অবরোধ করা হয়েছে।

জেলা শহরের মোক্তারপাড়া প্রেসক্লাবের সামনের সড়কে ‘নেত্রকোনা বিক্ষুব্ধ সাংবাদিক সমাজ’-এর ব্যানারে শনিবার বেলা দেড়টার দিকে এ কর্মসূচি পালন করা হয়।

প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম মুখলেছুর রহমান খান। সময় টিভির প্রতিনিধি আলপনা বেগমের পরিচালনায় এতে বক্তব্য দেন ইত্তেফাকের জেলা প্রতিনিধি শ্যামলেন্দু পাল, সমকালের খলিলুর রহমান শেখ, জনকণ্ঠের সঞ্জয় সরকার, যমুনা টিভির কামাল হোসাইন, নিউজ টোয়েন্টিফোরের সোহান আহমেদ, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আনিসুর রহমান, আমাদের নেত্রকোনা পত্রিকার সম্পাদক মাহফুজুর রহমান, এনটিভির ভজন দাশ, এশিয়ান টিভির আমিনুল ইসলাম, প্রথম আলোর পল্লব চক্রবর্তী প্রমুখ।

সমাবেশের পর সাংবাদিকরা সড়কের মাঝখানে বসে প্রতীকী সড়ক অবরোধ করে স্লোগান দেয়।

এর আগে পৌর মেয়রের হুমকির ঘটনায় শুক্রবার দুপুরে পরিবার ও নিজের জীবনের নিরাপত্তা চেয়ে দুর্গাপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেন সাংবাদিক রিফাত।

দুর্গাপুর থানার ওসি মীর মাহবুবুর রহমান বলেন, ‘আমরা তার অভিযোগটি পেয়েছি। তবে তার বাসার সামনে কে বা কারা গিয়েছিল তা জানতে পারিনি।’

সাংবাদিক রিফাত দুর্গাপুর পৌরসভার তেরিবাজার এলাকার বাসিন্দা রফিকুল ইসলামের ছেলে। তিনি একাত্তর টেলিভিশন ও দৈনিক নয়া শতাব্দীর দুর্গাপুর উপজেলা প্রতিনিধি।

সাংবাদিক রিফাত জানান, সোমেশ্বরী নদী থেকে অবাধে বালু উত্তোলন নিয়ে সম্প্রতি তিনি প্রতিবেদন প্রকাশ করেন। গত বুধবার (৯ মার্চ) সন্ধ্যায় অবাধে বালু উত্তোলনের ফলে সোমেশ্বরী নদী ও পরিবেশ ধ্বংসের কথা উল্লেখ করে তিনি তার ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। এতে নির্দিষ্ট কারও নাম উল্লেখ না করলেও স্ট্যাটাটিকে কেন্দ্র করে মারাত্মক ক্ষুব্ধ হন বালু ব্যবসায় জড়িত দুর্গাপুর পৌরসভার মেয়র আলা উদ্দিন আলাল। ওইদিন সন্ধ্যায় রিফাতকে নিজের বাসায় ডেকে নিয়ে অকথ্য ভাষায় গালমন্দসহ প্রাণনাশের হুমকি দেন মেয়র। ওই সময় ধারণ করা ৯ মিনিটের একটি অডিও রেকর্ড দৈনিক ভোরের আকাশের কাছে এসেছে।

রেকর্ডটি পর্যালোচনা করে দেখা গেছে, মেয়র আলাল সাংবাদিক রিফাতকে অসংখ্যবার অকথ্য গালাগাল, হত্যার হুমকিসহ এলাকা ছাড়ার নির্দেশ দেন।

এ দিকে বৃহস্পতিবার রাতেও মেয়র ও তার লোকেরা রিফাতের বাবা রফিকুল ইসলামকে ডেকে নিয়ে উত্তেজনাকর কথাবার্তা বলেন। রিফাতকে বৃহস্পতিবার সকাল ৯টার মধ্যে তাদের সামনে হাজির করতে বলেন তারা। এ ছাড়া রাত ৪টার দিকে রিফাতের বাসার সামনের দুটি দোকান এবং বাসার গেটেও হামলা করে কিছু দুষ্কৃতকারী। তখনও তারা রিফাত এবং তার বাবাকে উদ্দেশে করে বিভিন্ন ধরনের হুমকি দেয়।

এ ব্যাপারে জানতে চাইলে দুর্গাপুর পৌরসভার মেয়র আলাউদ্দিন আলাল বলেন, ‘রিফাত ও আমার বাসা খুব কাছাকাছি। তার বাবার সঙ্গে আমার ঘনিষ্ঠ সম্পর্ক। তার বাবার উপস্থিতিতেই তাকে ডেকে এনে কিছুটা শাসন করেছি। তাকে শাসন করার সামাজিক অধিকার আমার আছে। তা ছাড়া তার বাবার সামনেই রিফাত ভুল স্বীকার করে আমার কাছে ক্ষমা চেয়েছে। স্থানীয় সাংবাদিকরাও বিষয়টি মীমাংসা করে দিয়েছেন।’

আলাল আরো বলেন, রিফাতের বাসার গেটে আমার কোনো লোক হামলা করেনি। শুনেছি রাতে কিছু মদখোর লোক সেখানে উচ্ছৃঙ্খল আচরণ করেছে। এরা কেউ আমার লোক বা কর্মচারী নন।’

মন্তব্য

Beta version