-->
শিরোনাম

মরিচের ঝাল বেড়েছে, সংকটে তেল

সুজন মোহন্ত, কুড়িগ্রাম
মরিচের ঝাল বেড়েছে, সংকটে তেল

এক সপ্তাহের ব্যবধানে কুড়িগ্রামের বাজারগুলোতে পেঁয়াজের দাম কিছুটা কমলেও বেড়েছে কাঁচামরিচের দাম। জেলার পাইকারি বাজারে কাঁচামরিচের দাম কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। আর বোতলজাত সয়াবিনের সংকট রয়েছে আগের মতোই। বেড়েছে মাংসসহ অন্যান্য নিত্যপণ্যের। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে স্বল্পআয়ের মানুষেরা পড়ছেন বিপাকে।

গতকাল সোমবার দুপুরে কুড়িগ্রাম জেলা শহরের পাইকারি ও খুচরা বাজারগুলো ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

কুড়িগ্রাম শহীদ জিয়া বাজারস্থ পেঁয়াজ-মরিচের পাইকারি বাজারে গিয়ে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৫ থেকে ৭ টাকা কমে প্রতি কেজি ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি কেজি ৪০ টাকা বিক্রি হচ্ছে।

দেশি পেঁয়াজের পাইকারি দাম কেজিতে ১০ টাকা কমে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ টাকায়। আর প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ৪০ টাকায়।এদিকে নিয়ন্ত্রণহীনভাবে বেড়েই চলছে গরু, মুরগি, হাঁস ও খাসির মাংসের দাম। গরুর মাংসের কেজি ৬০০ টাকা, খাসির মাংস ৮০০ টাকায়, হাঁস প্রতি জোড়া ১ হাজার ৬০০ ও দেশি মুরগি প্রতি কেজি সাড়ে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

জিয়া বাজারের পাইকারি বিক্রেতা শহিদুল ইসলাম জানান, গত শনিবার পর্যন্ত কাঁচামরিচের পাইকারি মূল্য ছিল প্রতি কেজি ৬০ টাকা। কিন্তু গতকাল রবিবার থেকে তা ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, বাজারে সব পণ্যের মূল্য নাগালের বাইরে চলে যাচ্ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের জন্য বাড়তি টাকা খরচ করতে হচ্ছে। ফলে জীবনযাপনের অন্য বিষয়গুলোতে ঘাটতি হচ্ছে তাদের। শ্রমজীবীরা পড়েছেন চরম বিপাকে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে স্বল্প আয়ের এসব মানুষ হাঁপিয়ে উঠছেন।

শহরের দাদা মোড়ে বাজার করতে এসেছেন রিকশাচালক আফসার আলী। তিনি ভোরের আকাশকে বলেন, ‘সারা দিনে আমার আয় ২০০ থেকে ২৫০ টাকা। এই টাকা দিয়েই আমাকে পাঁচজনের সংসারের জন্য চালসহ অন্যান্য দ্রব্য কিনতে হয়। দিন শেষে বাজার ঘুরে শূন্য পকেটে বাড়িতে ফেরতে হয়।’

কুড়িগ্রাম জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা বাজার তদারকি বাড়িয়েছি। যারা কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করবেন এবং নির্ধারিত মূল্যের বেশি দামে নিত্যপণ্য বিক্রি করবেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

মন্তব্য

Beta version