-->
শিরোনাম

রাজশাহীতে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু রোববার

রাজশাহী ব্যুরো
রাজশাহীতে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু রোববার
সংবাদ সম্মেলন করছে রাজশাহী চিলড্রেন ফিল্মস সোসাইটি

আগামী রোববার (২০ মার্চ) থেকে রাজশাহীতে শুরু হচ্ছে ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। রাজশাহী চিলড্রেন ফিল্মস সোসাইটি এই উৎসবের আয়োজন করছে।

শনিবার (১৯ মার্চ) বিকেলে রাজশাহীর একটি কনভেনশন সেন্টারে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানায় রাজশাহী চিলড্রেন ফিল্মস সোসাইটি। 

রাজশাহী নগরীর শিল্পকলা একাডেমির অডিটোরিয়াম হলে ওই শিশু চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। আগামী সোমবার উৎসবটি শেষ হবে।

আয়োজকরা জানান, প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট ৪টি প্রদর্শনী চলবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবে সব প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য বিনা মূল্যে উন্মুক্ত থাকবে। এবারও উৎসবের অন্যতম আকর্ষণ বাংলাদেশি শিশুদের নির্মিত চলচ্চিত্র প্রতিযোগিতা।

এই বিভাগে এবার ২৫টি চলচ্চিত্র জমা পড়েছিল, যার মধ্যে নির্বাচিত ৯টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। এবারও ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট শীর্ষক বিভাগটি রয়েছে। যেখানে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নিয়েছেন। রয়েছে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ। এ বিভাগে জমা পড়েছিল ৯০টি দেশের ২১০০টি চলচ্চিত্র। যার মধ্য থেকে নির্বাচিত হয়েছে বাংলাদেশসহ আরও ৩৮টি দেশের মোট ১১৭টি চলচ্চিত্র।

আয়োজকরা আরো জানান, এই চলচ্চিত্রগুলো বিচার করার জন্য চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, শবনম ফেরদৌসীকে সদস্য করে আন্তর্জাতিক জুরি বোর্ড গঠন করা হয়েছে। রাকা নওশিন নাওয়ারা ও ফকরুল আরেফিন খানকে সদস্য করে ‘ইয়ং বাংলাদেশ ট্যালেন্ট’ বিভাগের চলচ্চিত্র বিচার করার জন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- চিলড্রেন ফিল্ম সোসাইটির আহ্বায়ক জাবীদ অপু, সদস্যা সচিব রমিজ হাসান প্রতীক, সমন্বয়কারী মুনিফ আরিয়ান সুখ, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন এবং ঢাকা থেকে আগত উৎসব পরিচালক শাহরিয়ার আল মামুন প্রমুখ।

মন্তব্য

Beta version