-->
শিরোনাম

এক আলুর ওজন ৫ কেজি!

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
এক আলুর ওজন ৫ কেজি!

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কৃষিজমি থেকে পাঁচ কেজি ওজনের একটি মিষ্টি আলু তোলা হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেলে উপজেলার মোগড়া ইউনিয়নের ধাতুর পহেলা গ্রামের কৃষক হোসেন মিয়ার জমি থেকে আলুটি তোলা হয়। পরে সন্ধ্যায় বিশালাকৃতির এ মিষ্টি আলু সপ্তাহব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলায় প্রদর্শনীর জন্য আনা হয়।

কৃষক হোসেন মিয়া জানান, নিজের ১৫ শতাংশ জমিতে কৃষি অফিসের পরামর্শে সিন্ধি প্রজাতির লাল মিষ্টি আলুর লতা রোপণ করেন। আলুর লতা রোপণের ৬-৭ মাসের ব্যবধানে জমিতে ফলন হয়। সোমবার সকালে জমি থেকে আলু তোলা শুরু করেন হোসেন। এক পর্যায়ে বিশাল আকৃতির একটি আলু পান। আলুটির ওজন পাঁচ কেজি ১০০ গ্রাম।

তিনি বলেন, ‘এত বড় আলু পাওয়ার খবরে এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে। অনেকে বাড়িতে এসে ভিড় করছেন আলুটি দেখার জন্য।’

স্থানীয় বাসিন্দা জামাল মিয়া বলেন, ‘এতবড় ওজনের মিষ্টি আলু হতে দেখিনি। খবর শুনে এক নজর দেখতে তার বাড়িতে গিয়েছিলাম।’

এলাকার আরেক বাসিন্দা আল-আমিন বলেন, ‘আলু এত বড় হয় তা আমার জানা ছিল না। লোকমুখে শুনে আলু দেখতে আসলাম। সত্যি দেখে খুবই ভালো লেগেছে।’

শিক্ষার্থী আয়েশা আক্তার বলেন, ‘মেলা ঘুরে দেখতে গিয়ে উপজেলা কৃষি অফিসের স্টলে এই আলুটি নজরে পড়ে। প্রথমে বুঝিনি এটি আলু। তারপর লোকজনে বলাবলি করায় সেটি ভালো করে দেখা হয়।’

আখাউড়া উপজেলার কৃষি কর্মকর্তা শাহানা বেগম জানান, জমির মাটির গুণাগুণ ভালো থাকলে একটি মিষ্টি আলুর ওজন আধা কেজি বা সর্বোচ্চ এক-দেড় কেজি হয়ে থাকে। তবে হোসেন মিয়ার জমিতে ব্যতিক্রম ঘটনা ঘটেছে। ভালো ফলনের জন্য কৃষি অফিস থেকে কৃষকদের সবধরনের সহযোগিতা করা হয়।

মন্তব্য

Beta version