-->
শিরোনাম

ভাসানচরের উদ্দেশে ১৯৯৯ রোহিঙ্গা

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
ভাসানচরের উদ্দেশে ১৯৯৯ রোহিঙ্গা

১৩ দফায় ৬৬৭টি পরিবার মোট ১ হাজার ৯৯৯ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে উখিয়া ছেড়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) উখিয়া কলেজ অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে এদের ৩৯টি বহনকারী গাড়ি চট্টগ্রামের পথে রওনা দেয়। বিষয়টি নিশ্চিত করেছেন ১৪ এপিবিএন অধিনায়ক পুলিশ সুপার মো. নাইমুল হক।

রোহিঙ্গা বহনকারী বাসগুলো রাতে চট্টগ্রাম পৌঁছানোর কথা রয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে নৌবাহিনীর জাহাজে করে এসব রোহিঙ্গা নোয়াখালী ভাসানচরের উদ্দেশে রওনা দেবে বলে জানা গেছে।

৩৯টি বাসের সঙ্গে খালি দুটি বাস এবং রোহিঙ্গাদের প্রাথমিক স্বাস্থ্য সেবার জন্য তিনটি অ্যাম্বুলেন্স, নিয়াপওার জন্য গোয়েন্দা সংস্থার তিনটি ও পুলিশের চারটি গাড়ি রয়েছে।

নোয়াখালী ভাসানচরে পরিবেশ -পরিস্থিতি দেখতে ১৭ জন অতিথি যাচ্ছেন বলে একটি সূত্র নিশ্চিত করেছেন।

উখিয়া ও টেকনাফে ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প রয়েছে। এখানে বসবাস করছে সাড়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা। ক্যাম্প অভ্যন্তরের নানা ধরনের অপরাধ সংগঠিত হয়। সে কারণে রোহিঙ্গারা স্বেচ্ছায় নোয়াখালীর ভাসানচর যেতে আগ্রহী হচ্ছে। ইতোপূর্বে প্রায় ২৩ হাজারের বেশি রোহিঙ্গা ভাসানচরে যান।

১৪ এপিবিএন অধিনায়ক নাইমুল হক বলেন, ‘প্রতিবারের মতো এবারো বহরের সামনে ও পেছনে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রোহিঙ্গারা চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়।’

তিনি আরো বলেন, ‘দুপুরে ১৩ দফার প্রথম পর্যায়ে ২১টি বাসে ১ হাজার ৯৬ জন রোহিঙ্গা স্বেচ্ছায় নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে উখিয়া ছাড়ে। পরে বিকেল সাড়ে ৫টার দিকে ১৩ দফার দ্বিতীয় ধাপে ২০টি বাসে ৯০৩ জন রোহিঙ্গা উখিয়া ত্যাগ করে।’

মন্তব্য

Beta version