-->
শিরোনাম

নারায়ণগঞ্জে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, টিয়ারশেল নিক্ষেপ

নারায়ণগঞ্জ প্রতিনিধি
নারায়ণগঞ্জে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, টিয়ারশেল নিক্ষেপ

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে সড়ক অবরোধের ঘটনায় শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়েছে। উত্তেজিত শ্রমিকদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমার্কেট এলাকায় এ ঘটনা ঘটে।

এর আগে দুপুর একটার দিকে তিন মাসের বকেয়া বেতনের দাবিতে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমার্কেট এলাকায় রূপসী নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা অবরোধ করে। এ সময় চাষাঢ়া থেকে সাইনবোর্ড আট কিলোমিটার এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়।

শিল্প পুলিশের নারায়ণগঞ্জের পুলিশ সুপার আসাদুজ্জামান জানান, উত্তেজিত শ্রমিকদের সড়ক থেকে সড়িয়ে নেওয়ার চেষ্টা করলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় পুলিশ আত্মরক্ষার্থে শটগানের রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে। পরে যানচলাচল স্বভাবিক হয়।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, ‘শিবুমার্কেট এলাকায় শ্রমিকরা সড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়। তাদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে নিতে ঘণ্টাব্যাপী চেষ্টা করে পুলিশ। পরে শিল্প পুলিশের অতিরিক্ত ফোর্স ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রূপসী গার্মেন্টসে প্রায় আড়াই হাজার শ্রমিক কাজ করে। কারখানাটি শ্রমিকদের ফেব্রুয়ারি ও মার্চ মাসের বেতন বকেয়া রেখেছে। ৩০ মার্চ শ্রমিকদের ফেব্রুয়ারি মাসের বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু বেতন পরিশোধ না করায় শ্রমিকরা বৃহস্পতিবার সকাল ১০টার দিকে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে রাস্তায় নেমে ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষকে সমঝোতার জন্য আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলার ব্যবস্থা করা হয়েছে।

রূপসী গার্মেন্টসের সহকারী উপমহাব্যবস্থাপক নাছির উদ্দিন বলেন, ‘আগামী সাত দিনের মধ্যে ফেব্রুয়ারি মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে। তবে শ্রমিকরা নাছির উদ্দিনের এ প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়া যাওয়ার ঘোষণা দেন।

মন্তব্য

Beta version