-->
শিরোনাম

মেডিকেলে দেশ সেরা মিম

খুলনা প্রতিনিধি
মেডিকেলে দেশ সেরা মিম
সুমাইয়া মোসলেম মিম

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় ২৯২ দশমিক ৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন খুলনার মেয়ে সুমাইয়া মোসলেম মিম। তিনি খুলনা মেডিকেল কলেজ কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

সূত্রমতে, ভর্তি পরীক্ষার লিখিত অংশে তিনি ৯২ দশমিক ৫ নম্বর পেয়েছেন। আর এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএতে পেয়েছেন ২০০ নম্বর। তার বাড়ি ডুমুরিয়া উপজেলা সদরের আরাজি সাজিয়াড়া গ্রামে।

মিমের বাবার নাম মো. মোসলেম উদ্দিন সরদার। তিনি ডুমুরিয়া কলেজের সহকারী অধ্যাপক। তার মায়ের নাম খাদিজা খাতুন। তিনি একজন সরকারি চাকরিজীবী।

২০১৯ সালে যশোর বোর্ডের ডুমুরিয়া গার্লস স্কুল থেকে এসএসসি পাস করেন মিম। ২০২১ সালে খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল (এম এম) সিটি কলেজ থেকে এইচএসসি পাস করেন। দুই পরীক্ষাতেই জিপিএ-৫ পেয়েছেন তিনি। খুলনা মহানগরীর মৌলভীপাড়ার টিবি বাউন্ডারি রোড এলাকায় পরিবার নিয়ে থাকেন তিনি।

এবারের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন এক লাখ ৩৯ হাজারের বেশি শিক্ষার্থী। এদের মধ্যে ৪০ কিংবা তার চেয়ে বেশি নম্বর পেয়েছেন ৭৯ হাজার ৩৩৯ জন। পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ।

দেশের সরকারি মেডিকেল কলেজে বিভিন্ন কোটাসহ আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। এবার সরকারি মেডিকেলে পড়ার সুযোগ পেয়েছেন এক হাজার ৮৮৫ জন ছাত্র। আর সরকারি মেডিকেলে চান্সপ্রাপ্ত ছাত্রীর সংখ্যা দুই হাজার ৩৪৫ জন।

ফল প্রকাশ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস পরীক্ষা সুষ্ঠুভাবে হয়েছে। ছেলেদের তুলনায় মেয়েরা বেশি পাস করেছে। সর্বোচ্চ নম্বর যিনি পেয়েছেন তিনি একজন মেয়ে।’

মন্তব্য

Beta version