-->
শিরোনাম

সর্ববৃহৎ অক্সিজেন ট্যাংক রামেক হাসপাতালে

রাজশাহী ব্যুরো
সর্ববৃহৎ অক্সিজেন ট্যাংক রামেক হাসপাতালে

দেশের অন্য হাসপাতালগুলোর চেয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে রোগীদের চিকিৎসা সেবার মান বাড়াতে সর্ববৃহৎ অক্সিজেনের ট্যাংক (ভিআইই ট্যাংক) স্থাপন করা হয়েছে। রাজশাহী ও চাঁপাইনবাগঞ্জ জেলায় করোনা মহামারির সময় রোগীদের অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পায়। আর এই অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করতে কাজ শুরু করে হাসপাতাল কর্তৃপক্ষ। পরে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

হাসপাতালের উত্তরের অংশে অবস্থিত আইসিইউ ইউনিট ও অপারেশন থিয়েটারের (ওটি) পাশে পুরাতন অক্সিজেন ট্যাংকটিকে প্রতিস্থাপন করে নতুন এই ট্যাংকটি স্থাপন করা হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, পুরাতন ট্যাংকের ধারণ ক্ষমতা ছিল ১০ হাজার লিটার। আর নতুন ট্যাংকের অক্সিজেন ধারণ ক্ষমতা ৩০ হাজার লিটার।

তথ্য মতে, করোনা মহামারিতে সারাদেশে রোগীদের অক্সিজেনের চাহিদা বৃদ্ধি পায়। পরে থেকেই রামেক হাসপাতালের ১০ হাজার লিটার ধারণ ক্ষমতার অক্সিজেন ট্যাংকের মাধ্যমে আইসিইউ ও করোনা ইউনিটসহ সাধারণ ওয়ার্ডগুলোতে সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ দিতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয় কর্তৃপক্ষকে।

১০ হাজার লিটারের বিপরীতে প্রতিদিন চাহিদা গিয়ে ঠেকে ১৫ হাজার লিটারে। এ সময় ওয়ার্ডগুলোতে অক্সিজেনের পুরাতন লাইন সংস্কারের পাশাপাশি বেডপ্রতি নতুন করে অক্সিজেন লাইন সংযোগ দিতে উদ্যোগ নেওয়া হয়। সেইসঙ্গে পুরাতন ট্যাংকটির ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে স্বাস্থ্য বিভাগের কাছে আবেদন জানানো হয়।

এদিকে করোনা মাহামারির মধ্যে দেশেব্যাপী অক্সিজেন সরবরাহে ঘাটতি দেখা দেয়। যমুনার ওপার থেকে একটি কোম্পানির মাধ্যমে এই হাসপাতালে বিশেষ পরিবহনে অক্সিজেন আনা হয়। তবে রামেক হাসপাতালের ধারণ ক্ষমতা চাহিদার তুলনায় কম হওয়ায় ১০ হাজার লিটারের পুরাতন ট্যাংকটি দিনে দুই থেকে তিন বার পর্যন্ত রিফিল করতে হতো।

এতে করে সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে শুরু করে হাসপাতাল কর্তৃপক্ষকে সবসময় দুশ্চিন্তায় থাকতে হচ্ছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পরে রাজশাহী সিটি কর্পোরেশন, আরএমপি, রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো রাজশাহীতে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ দিতে শুরু করে।

এ অবস্থার মধ্যে, চাহিদা ও গুরুত্ব বিবেচনায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ১০ হাজার লিটারের ট্যাংকটি সম্পূর্ণ বিনামূল্যে পরিবর্তন করে দিয়েছে লিন্ডে বিডি নামে অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান। গত বুধবার নতুন এই অক্সিজেনের ট্যাংক উদ্বোধন করেন হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা.শামীম ইয়াজদানী।

রামেকের সহকারী অধ্যাপক ও রামেক হাসপাতালের আইসিইউ ইনচার্জ মোস্তফা কামাল বলেন, ‘রোগীদের চিকিৎসায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ইতোপূর্বে ১০ হাজার লিটারের অক্সিজেন ট্যাংক (ভিআইই ট্যাংক) থাকলেও করোনা মহামারিকালীন অক্সিজেনের গুরুত্ব বেড়ে যায় রাজশাহীসহ সারাদেশে। এ সময় শ্বাসকষ্টের রোগীদের অক্সিজেন সরবরাহ করতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হয় সব হাসপাতল কর্তৃপক্ষকে।’

তিনি আরো বলেন, ‘অক্সিজেনের সরবরাহ স্বাভাবিক রাখতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পুরনো ১০ হাজার লিটারের অক্সিজেন ট্যাংকটি পরিবর্তন করে ৩০ হাজার লিটারে উন্নীত করা হলো। এক হাজার ২৫০ বেডের এই হাসপাতালটির বিভিন্ন ওয়ার্ডের বেডের বিপরীতে অক্সিজেনের লাইনের সংযোগ বৃদ্ধি আগের চেয়ে অনেক বেশি করা হয়েছে। চিকিৎসাধীন রোগীদের অক্সিজেন সরবরাহ দেওয়া হচ্ছে বিশাল এই ট্যাংক থেকে। এর সুফল ভোগ করবে রোগীরা।’

এদিকে কাগজে-কলমে হাসপাতালটি ১ হাজার ২৫০ বেডের হলেও প্রতিদিন সেবা দেওয়া হয় দুই থেকে আড়াই হাজার রোগীকে। আউটডোরের রোগী হিসাব করলে এই সংখ্যা আরো বাড়বে।

মন্তব্য

Beta version