-->
শিরোনাম

পুলিশ হেফাজতে যুবকের মৃত্যু, নির্যাতনের অভিযোগ

লালমনিরহাট প্রতিনিধি
পুলিশ হেফাজতে যুবকের মৃত্যু, নির্যাতনের অভিযোগ

লালমনিরহাটে সদর থানা পুলিশের হেফাজতে রবিউল ইসলাম (২৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। পরিবারের অভিযোগ, পুলিশি নির্যাতনে তিনি মারা গেছেন ।

সদর হাসপাতালের জরুরি বিভাগে বৃহস্পতিবার রাত দেড়টার দিকে ওই যুবকের মৃত্যু হয়।

নিহত রবিউল লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়নের কাজীর চওড়া গ্রামের দুলাল খানের ছেলে। তিনি কাঠমিস্ত্রির কাজ করতেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, বৈশাখ উপলক্ষ্যে সদর উপজেলার হারাটি ইউনিয়নের হিরামানিক এলাকায় বৃহস্পতিবার মেলা বসে। মেলার পাশেই বসে জুয়ার আসর। খবর পেয়ে রাত আনুমানিক ১টার দিকে সদর থানার এসআই হালিমের নেতৃত্বে সেখানে অভিযান চালানো হয়। পরে সেখান থেকে রবিউল ও শ্রী পোল্লাদ মেকারকে আটক করা হয়।

এ সময় রবিউল জুয়া খেলেননি দাবি করে পুলিশ ভ্যানে উঠতে আপত্তি জানায়। এ নিয়ে পুলিশের সঙ্গে তার কথাকাটাকাটি হয়। কিন্তু পুলিশ তাকে মারধর করে ভ্যানে তুলে নিয়ে যায়।

থানায় নেওয়ার পথে রবিউল অসুস্থ হয়ে পড়ে। রাত আনুমানিক দেড়টার দিকে পুলিশ তাকে চিকিৎসার জন্য লালমনিরহাট সদর হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

লালমনিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম বলেন, ‘মেলায় জুয়া চলছে এমন খবরে পুলিশ অভিযান চালিয়ে দুজনকে আটক করে। তাদের মধ্যে একজনকে থানায় নেয়ার পথে স্ট্রোক করে। পরে সদর থানার এসআই মো. হালিম থানায় না নিয়ে সদর হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রবিউলের মৃত্যু হয়।’

তিনি আরো বলেন, ‘ময়নাতন্ত হলেই মৃত্যুর আসল কারণ জানা যাবে।’

লালমনিরহাট সদর থানার ওসি শাহা আলম বলেন, ‘রবিউল কীভাবে মারা গেছেন তা চিকিৎসকরা ভালো বলতে পারবেন। তাই তাদের কাছে খোঁজখবর নিন। আমি এ বিষয় বলতে চাচ্ছি না।’

রবিউলের মৃত্যুর খবর পেয়ে সদর হাসপাতালে ছুটে আসেন তার স্বজনরা। শোকের মাতমে ভারি হয়ে ওঠে হাসপাতালে পরিবেশ।

নিহতের মা সাফিয়া বেগম অভিযোগ করে বলেন, ‘আমার ছেলে কখনো জুয়া খেলে না, সে মেলায় গেছে দেখতে, পুলিশ মারপিট করে মেরে ফেলেছে, আমি বিচার চাই।’

নিহতের চাচা মনসুর আলী বলেন, ‘রবিউল জুয়ার সঙ্গে জড়িত নয়। শুধু মেলা দেখতে গিয়েছিল। মেলার পাশে জুয়া চলছিল। পুলিশ জুয়াড়িদের ধরতে ধাওয়া দেয় কিন্তু তারা পালিয়ে যায়। আর এ সময় মেলায় ঘুরতে যাওয়া রবিউলসহ দুজনকে আটক করে।

‘তাদের থানায় নিয়ে যেতে চাইলে রবিউল পুলিশের ভ্যানে উঠতে রাজি না হওয়ায় পুলিশ তাকে বেদম মারধর ও লাথি মারে। এতে রবিউল মাটিতে পড়ে যায়। পুলিশের নির্যাতনেই রবিউলের মৃত্যু হয়েছে।’

এ দিকে রবিউলের মৃত্যুর খবর শুনে মহেন্দ্রনগর বাজারে লালমনিরহাট-রংপুর মহাসড়ক অবরোধ করে স্থানীয় লোকজন। এ সময় রাস্তায় কাঠের গুড়ি ও টায়ার জ্বালিয়ে অভিযুক্ত সদর থানার এসআই হালিমের শাস্তি দাবি করে বিক্ষোভ করেন এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে পুলিশ ভ্যানে হামলা ও ভাঙচুর চালায় তারা। পরে ভোর ৪টার দিকে লালমনিরহাট সদর থানার ওসি শাহা আলম তদন্ত করে ব্যবস্থ্য নেওয়ার আশ্বাস দিলে  অবরোধ প্রত্যাহার করে নেয় এলাকাবাসী।

মন্তব্য

Beta version