-->
শিরোনাম

নববর্ষ উপলক্ষে ঘুড়ি উৎসব

পটুয়াখালী প্রতিনিধি
নববর্ষ উপলক্ষে ঘুড়ি উৎসব
ঘুড়ি উৎসব

বাংলা নববর্ষ উপলক্ষে পটুয়াখালী জেলা প্রশাসনের আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ঘুড়ি উৎসব। ১ বৈশাখ বিকেলে শহরের সার্কিট হাউস সংলগ্ন মাঠে এই উৎসবে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। আগামীতেও এ ধরনের আয়োজন অব্যাহত রাখার দাবি জেলাবাসীর।

রং-বেরঙের ঘুড়িতে পুরো আকাশ ছেয়ে গেছে। সবার হাতে হাতে ঘুড়ির নাটাই। কেউবা উড়িয়েছে প্রজাপতি, কেউবা পেঁচা; আবার কারো ঘুড়ি হয়েছে জাতীয় পতাকা দিয়ে।

এভাবেই বৃহস্পতিবার বিকেলে পটুয়াখালী শহরের সার্কিট হাউস সংলগ্ন মাঠে ঘুড়ি উৎসবে মেতে ওঠেন সবাই। পটুয়াখালী জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সহযোগিতায় প্রথমবারের মতো এই ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়। রং-বেরঙের এসব ঘুড়ি দেখতে ভিড় করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঘুড়ি উৎসবে উপস্থিত পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর হোসেন বলেন, বাঙালি সংস্কৃতির সঙ্গে ঘুড়ির একটি সম্পর্ক রয়েছে। ছোটবেলায় আমরা ঘুড়ি উড়াতাম, ঘুড়ির সুতায় মানজা দিতাম। এখন তো আর ছেলেমেয়েদের ঘুড়ি ওড়াতে দেখা যায় না।

ঘুড়ি উৎসবে উপস্থিত পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহম্মেদ বলেন, ‘পবিত্র রমজান মাস উপলক্ষে পহেলা বৈশাখে খাওয়া-দাওয়ার কোনো আয়োজন না থাকলেও ঘুড়ি উৎসবসহ লোকজ মেলার আয়োজন সবাইকে মুগ্ধ করেছে। আগামীতেও এ ধরনের লোকজ সংস্কৃতি এবং খেলাধুলা বড় পরিসরে আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হবে।’

ঘুড়ি উৎসবের আয়োজক পটুয়াখালীর জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, আগামী প্রজন্মকে মুক্তমনের মানুষ হিসেবে গড়ে তুলতে এবং বাঙালির ঐতিহ্যগুলোকে তাদের মাঝে ছড়িয়ে দিতেই এই ঘুড়ি উৎসবের আয়োজন। আমরা চাই, নতুন বছরটি হবে সকল ভেদাভেদমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ। ’

এবার পহেলা বৈশাখ উপলক্ষে সকালে শহরের পিডিএস মাঠ থেকে বর্ণিল মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এ ছাড়া ডিসি স্কয়ারে চলছে তিন দিনব্যাপী লোকজ মেলা।

মন্তব্য

Beta version