-->
শিরোনাম

পৌরসভার বিরুদ্ধে জেলা পরিষদের মামলা

বাগেরহাট প্রতিনিধি
পৌরসভার বিরুদ্ধে জেলা পরিষদের মামলা
প্রতীকী ছবি

অবৈধভাবে ঘাট টেন্ডার দেওয়ার অভিযোগে আদালতের নিষেধাজ্ঞা চেয়ে বাগেরহাট পৌরসভার বিরুদ্ধে মামলা করেছে জেলা পরিষদ। আদালত মামলা গ্রহণের পর পৌর মেয়র খান হাবিবুর রহমানকে ১০ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। বাগেরহাট সদরের সহকারি জজ আদালতের বিচারক ড. আতিকুর সামাদ এই আদেশ দিয়েছেন।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝুমুর বালা বাদী হয়ে দেওয়ানী কার্যবিধি আইনের ১৫১ ধারায় রোববার দুপুরে এ মামলা করেন।

মামলা সূত্রে জানা যায়, জেলা পরিষদের মালিকানাধীন দড়াটানা, মুনিগঞ্জ, ভদ্রপাড়া, সুপারি পট্টি ও দড়াটানা ব্রিজের নিচসহ মোট পাঁচটি খেয়াঘাট বাগেরহাট পৌরসভা ইজারা দিতে পারবে এই মর্মে ২০১০ সালে খুলনা বিভাগীয় কমিশনারকে একটি পাঠানো হয়। কিন্তু ওই বছর খুলনা বিভাগীয় কমিশনার কার্যালয় হতে পৌরসভাকে এসব ঘাট ইজারা দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়ে চিঠি দেওয়া হয়।

ওই বছর স্থানীয় সরকার শাখাকে পৌরসভার এ ধরণের ইজারা দেওয়া থেকে বিরত থাকার জন্য চিঠি দেয় জেলা পরিষদ। পরে স্থানীয় সরকার পৌরসভাকে ইজারা না দেওয়ার নির্দেশনা দিয়ে আরেকটি চিঠি পাঠায়।

কিন্তু পৌরসভা নিয়ম নীতির তোয়াক্কা না করে এসব ঘাট ইজারা দিয়ে রাজস্ব আদায় করতে থাকে, যা সম্পূর্ণ বেআইনি ও আইনের সুস্পষ্ট লঙ্ঘন। জবরদখল করে এসব খেয়াঘাটের টোল আদায়ে সরকার তথা বাগেরহাট জেলা পরিষদের রাজস্ব ক্ষতিগ্রস্ত করা হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

মামলার এজহারে আরো বলা হয়, মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাগেরহাট পৌরসভা যাতে বেআইনিভাবে এসব ঘাটের ইজারা বন্ধ করে এ ব্যাপারে নিষেধাজ্ঞা প্রদানের জন্য আদালতে আবেদন জানানো হয়েছে।

মন্তব্য

Beta version