-->
শিরোনাম

কর্মস্থলে যোগদান ও বকেয়া বেতনের দাবিতে খনি শ্রমিকদের বিক্ষোভ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
কর্মস্থলে যোগদান ও বকেয়া বেতনের দাবিতে খনি শ্রমিকদের বিক্ষোভ
বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকরা নিজ নিজ কর্মস্থলে যোগদানসহ করোনাকালীন বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ করেন

দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের স্ব স্ব কর্মস্থলে যোগদানসহ করোনাকালীন বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। ২১ এপ্রিলের মধ্যে দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিকরা।

গতকাল মঙ্গলবার বেলা ১১টায় বড়পুকুরিয়া কয়লা খনি গেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি কয়লা খনি বাজার প্রদক্ষিণ করে খনিগেটে এসে শেষ হয়। বিক্ষোভ শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক সাধারণ সম্পাদক নূর ইসলাম, শ্রমিকনেতা এহসানুল হক সোহাগ, এরশাদ আলী ও আবু তাহের প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, আমরা খনির সূচনালগ্ন থেকে কয়লা খনির আন্ডারগ্রাউন্ডে প্রায় ৪৫ ডিগ্রি তাপমাত্রায় কয়লা উত্তোলন করে এসেছি। বৈশ্বিক অতিমারী করোনাভাইরাসের কারণে সরকারের ঘোষণা অনুযায়ী বড়পুকুরিয়া কয়লা খনি লকডাউন ঘোষণা করে। ওই সময় আমরা স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ বাড়িতে অবস্থান করি এবং করোনাকালে কিছুসংখ্যক শ্রমিক দিয়ে কয়লা উত্তোলন অব্যাহত আছে।

তারা আরো বলেন, পরবর্তী সময়ে সরকারের ঘোষণা অনুযায়ী সব সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান আগের মতো চালু হলেও অজ্ঞাত কারণে বড়পুকুরিয়া কয়লা খনিতে আমাদের স্ব স্ব কর্মস্থলে খনি কর্তৃপক্ষ যোগদানের কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। একই সঙ্গে খনি কর্তৃপক্ষ ঘোষিত করোনাকালীন বেতন-ভাতা না পাওয়ায় আমরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি।

তারা বলেন, অবিলম্বে আগামীকাল ২১ এপ্রিলের মধ্যে শ্রমিকদের স্ব স্ব কর্মস্থলে যোগদানসহ করোনাকালীন বকেয়া বেতন-ভাতা প্রদান না করলে আমরা কঠোর আন্দোলনের ঘোষণা দিতে বাধ্য হব।

মন্তব্য

Beta version