-->

রংপুরে ভুট্টার ভালো দাম পেয়ে কৃষকের মুখে হাসি

রংপুর প্রতিনিধি
রংপুরে ভুট্টার ভালো দাম পেয়ে কৃষকের মুখে হাসি
রংপুরে চলছে ভুট্টাক্ষেতে কাটা ও মাড়াইয়ের কাজ

রংপুরে চলছে ভুট্টা কাটা ও মাড়াইয়ের মৌসুম। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন বাড়ার পাশাপাশি চলতি বছর বাজারে সর্বোচ্চ দামও পাওয়া যাচ্ছে। ভুট্টাচাষিদের জমিতে ও বাড়িতে শোভা পাচ্ছে হলুদ রঙের ভুট্টা, যা কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক-কৃষাণীরা।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, গত বছর জেলায় মোট ভুট্টার আবাদি জমির পরিমাণ ছিল ১০ হাজার ৫২২ হেক্টর। এবার ভুট্টার আবাদ হয়েছে ১৯ হাজার ৮৭০ হেক্টর জমিতে।

ভুট্টার মোচা দেখে চাষিদের মুখে ফুটে উঠেছে স্বপ্নপূরণের হাসি। ভুট্টার বাম্পার ফলনের পাশাপাশি দাম পাচ্ছেন সর্বোচ্চ দরে। এবার প্রতি বিঘা জমিতে লাভ হচ্ছে প্রায় ৩৫ থেকে ৪০ হাজার টাকা।

সরেজমিনে মিঠাপুকুর উপজেলার বিভিন্ন গ্রামের একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, বিগত বছরগুলোয় এত বেশি মূল্যে ভুট্টা কেনাবেচা হয়নি।

ইমদপুর গ্রামের ভুট্টাচাষি আকবর আলি জানান, গত মৌসুমে ভুট্টার দাম তেমন একটা সুবিধার ছিল না। ফলে লাভ তেমন একটা হয়নি। কিন্তু চলতি মৌসুমে ভুট্টার আবাদ ভালো হয়েছে। সর্বোচ্চ ভুট্টার দাম পাওয়ায় অনেক ভালো লাগছে। এভাবে দাম পেলে আগামীতে কৃষকরা দ্বিগুণ জমিতে ভুট্টার চাষ করবে।

কৃষক আমির হোসেন জানান, উৎপাদন খরচ কম হওয়ায় এবং সর্বোচ্চ দাম পাওয়ায় আমরা খুশি। বর্তমানে জমি থেকে ভুট্টা কেটে এনে কাঁচা ভুট্টা মাড়াইয়ে করেই ৯শ থেকে ৯শ ৫০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। গত বছর ভুট্টার সর্বোচ্চ বাজার ছিল ৫০০ থেকে ৫৫০ টাকা মণ। এবার আমাদের স্বপ্ন পূরণ হবে।

ভুট্টাচাষিরা জানান, তাদের প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষে ব্যয় হয় সাত থেকে আট হাজার টাকা। প্রতি বিঘা জমিতে ফলন হচ্ছে ৪০ থেকে ৪৫ মণ।

কৃষিবিদ ওবায়দুর রহমান মণ্ডল জানান, রংপুর জেলায় ভুট্টাচাষিরা বেশ কয়েক বছর ধরে বাম্পার ফলন অর্জন করে আসছেন। জেলার আটটি উপজেলায় ভুট্টার চাষ দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে।

তিনি জানান, সহজ চাষ পদ্ধতি, কম সেচ এবং বাজারে প্রচুর চাহিদা থাকা ভুট্টা চাষের জনপ্রিয়তার মূল কারণ। এবার ভুট্টাচাষিরা বিগত বছরগুলোর তুলনায় সর্বোচ্চ দাম পাচ্ছেন। অন্যদিকে বাজারে চাহিদা ও দাম বেশি হওয়ায় কৃষক আগামীতে ভুট্টা চাষে আরো ঝুঁকবেন।

মন্তব্য

Beta version