-->
শিরোনাম

হাইকোর্টে বড় ভাই সেজে জামিন নেয়া রফিককে আটক করেছে র‌্যাব

কক্সবাজার প্রতিনিধি
হাইকোর্টে বড় ভাই সেজে জামিন নেয়া রফিককে আটক করেছে র‌্যাব

কক্সবাজারে মানবপাচার মামলায় হাইকোর্টে বড় ভাই সেজে জামিন নেওয়ার ঘটনায় ছোট ভাই রফিকুল ইসলাম ওরফে জয়নালকে আটক করেছে র‌্যাব। মহেশখালী শাপলাপুর থেকে মঙ্গলবার ভোরে রফিককে আটক করা হয়েছে।

আটককৃত রফিকুল ইসলাম রামু উপজেলার চাকমারকুল শাহ আহমদের পাড়া এলাকার মৃত মো. ইলিয়াসের ছেলে।

বুধবার দুপুরে কক্সবাজারের র‌্যাব-১৫ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-১৫ উপ-অধিনায়ক মেজর মনজুর মেহেদী।

তিনি জানান, ২০১৪ সালে কতিপয় মানবপাচারকারী চক্র বেশি বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে নুরুল ইসলামসহ আরো একজনকে মালয়েশিয়ার উদ্দেশ্যে জাহাজে তুলে দেয়। সেখানে গিয়ে তারা দালালদের নির্যাতনের শিকার হন। পরে দেশটির পুলিশের হাতে ধরা খান। এক বছর কারাভোগ করে দেশে ফিরে আসেন তারা।

ফিরে এসে ২০১৮ সালে নুরুল ইসলাম বাদি হয়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ আদালতে আলাউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে মানবপাচার আইনে মামলা করেন। এরপর আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।

২০১৯ সালের ২৮ অক্টোবর উচ্চ আদালতের একটি দ্বৈত বেঞ্চে আলাউদ্দিনের পরিবর্তে তার ছোট ভাই রফিকুল ইসলাম ওরফে জয়নালকে শিশু দেখিয়ে এজলাসে দাঁড় করানো হয়। আদালত মানবিক বিবেচনায় রফিকুলকে আলাউদ্দিন মনে করে ৮ সপ্তাহের আগাম জামিন দেন। পরে ওই পরিবারের সবাই আত্মগোপনে চলে যায়।

২০২১ সালের ২৩ এপ্রিল আলাউদ্দিনসহ কয়েকজন মিলে মামলার বাদি নুরুল ইসলাম ও চাকমারকুল ইউনিয়নের পশ্চিম শাহ আহমদের পাড়ার বাসিন্দা রফিককে (৩০) হত্যার উদ্দেশ্যে হামলা চালায়। এতে গুরুতর আহত হন রফিক। এ ঘটনায় আলাউদ্দিনসহ সংশ্লিষ্টদের আসামি করে হত্যা চেষ্টা মামলা করেন রফিক। ওই মামলায়ও আলাউদ্দিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপর পুলিশ আলাউদ্দিনকে গ্রেপ্তার করে। তবে ছোটভাই রফিকুল আত্মগোপনে থাকে।

এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। সেসব রিপোর্টের সূত্র ধরে বুধবার ভোরে মহেশখালীর শাপলাপুর থেকে রফিকুল ইসলামকে গ্রেপ্তার করে র‌্যাব-১৫।

মন্তব্য

Beta version