-->
শিরোনাম

রাজশাহীতে কাঁচা আমের কেজি তিন টাকা

রাজশাহী ব্যুরো
রাজশাহীতে কাঁচা আমের কেজি তিন টাকা

রাজশাহীতে তিন টাকা কেজি দরে বাজারে বিক্রি করা হচ্ছে গাছ থেকে ঝরে পড়া আম। এ বছর আশানুরূপ বৃষ্টি না হওয়ায় খরায় আম ঝরে পড়ছে। ঝরে পড়া সেই আম বাগান থেকে সংগ্রহ করে তিন টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

রাজশাহীর পুঠিয়া, চারঘাট, বাঘা এলাকায় খোঁজ নিয়ে আম চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, মৌসুমি আম ব্যবসায়ীরা সকাল থেকে ভ্যান গাড়ি নিয়ে বিভিন্ন গ্রামে গিয়ে ঝরে পড়া আম কিনছেন। বাড়ি বাড়ি গিয়ে তারা তিন টাকা কেজি দরে আম কিনছেন। সেই আম বানেশ্বর বাজারসহ বিভিন্ন বাজারে গিয়ে পাইকারি দামে চার টাকা কেজিতে বিক্রি করবেন। অনেকে আবার এ আম বেশি লাভের আশায় রাজশাহী শহর ও বিক্রির উদ্দেশ্যে ট্রাকে করে ঢাকায় পাঠাচ্ছেন।

স্থানীয় আমচাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৈশাখের চড়া রোদে আমের বোঁটা নরম হয়ে যায়। এরপর একটু বাতাস হলেই ঝরে পড়ে। গ্রামের সাধারণ মানুষ আম কুড়িয়ে মৌসুমি ব্যবসায়ীদের কাছে তিন টাকা কেজি দরে বিক্রি করছেন।

চারঘাট উপজেলার রায়পুর গ্রামের আমবাগান মালিক ছদর উদ্দিন বলেন, ‘এবার আবহাওয়ার কারণে উপজেলাজুড়ে আমের মুকুল কম এসেছিল। এ জন্য বাগানগুলোতে আমও কম এসেছিল। এরই মধ্যে প্রখর রোদ ও একটু বাতাসে আম ঝরে যাচ্ছে। ছোট ছেলেমেয়েরা সেই আম কুড়িয়ে তিন টাকা কেজি দরে বিক্রি করছে।

একই এলাকার আমবাগান প্রহরী নুরুল ইসলাম বলেন, আমি আম বাগান পাহারা দেই। মালিকেরা মাচা তৈরি করতে বলেছেন। সেই অনুযায়ী বাগান পাহারা দেওয়ার জন্য মাচা তৈরির কাজ শুরু করেছি। তবে এখন বাতাসে যে আম ঝরে পড়ছে, সেগুলো কুড়িয়ে বিক্রি করছি।

পুঠিয়া উপজেলার আম ব্যবসায়ী রুবেল হোসেন জানান, ইদের দিন বৃষ্টি হওয়ায় আমের আকৃতি বৃদ্ধি পায় কিন্তু গাছ থেকে আম পড়া কমছে না। কিছু ব্যবসায়ী খুচরা আম গ্রাম থেকে কিনে নিয়ে যাচ্ছে। সেগুলো তিন থেকে চার টাকায় বিক্রি হচ্ছে।’

মন্তব্য

Beta version