-->
শিরোনাম

জালিয়াখালীতে ম্যানগ্রোভ বনায়ন ও পোল্ডার পুনর্গঠনে ইরামন ফাউন্ডেশনের সাহায্য

কান্ট্রি ডেস্ক
জালিয়াখালীতে ম্যানগ্রোভ বনায়ন ও পোল্ডার পুনর্গঠনে ইরামন ফাউন্ডেশনের সাহায্য

খুলনা জেলার দাকোপের জালিয়াখালীতে প্রতিকূল জলবায়ু পরিস্থিতির বিরুদ্ধে ভবিষ্যতে স্থিতিস্থাপক ব্যবস্থা গ্রহণে সেখানে ম্যানগ্রোভ বনায়ন এবং একটি পোল্ডার পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। আর এই উদ্যোগ বাস্তবায়নে সেখানে মূল্যবান সহায়তা প্রদান করেছে “ইরামন ফাউন্ডেশন” নামে একটি প্রতিষ্ঠান।

বাংলাদেশে ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাস ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের দেশ। দেশের যেকোনো অংশের চেয়ে দক্ষিণ উপকূলীয় অঞ্চলে এই ঘটনা বেশি ঘটে। খুলনা জেলার দাকোপ উপজেলার অন্তর্গত জালিয়াখালীর গ্রামের মানুষ প্রতি বছর বর্ষা-পূর্ব এবং পরবর্তী সময়ে ক্রান্তীয় ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের সম্মুখীন হয়।

পোল্ডার বা মাটির বাঁধ এই উপকূলীয় এলাকায় জোয়ারের লবণাক্ত পানি থেকে তাদের বসতভিটা এবং চাষের জমি রক্ষা করে তাদের জীবিকা নির্বাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে ২০২১ সালের ২৬ মে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এবং সংশ্লিষ্ট জলোচ্ছ্বাস জালিয়াখালীর মধ্য দিয়ে যায় এবং বেশ কয়েকটি পোল্ডারকে ক্ষতিগ্রস্ত করে।

এসব ক্ষতিগ্রস্ত পোল্ডারের পুনর্গঠনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইরামন ফাউন্ডেশন।

ইরামন ফাউন্ডেশনের কর্ণধার আকবর হায়দার মুন্না বলেন, “ইরামন ফাউন্ডেশন” বিশ্বাস করে, এই ধরনের অবকাঠামো জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব দূর করে জনসাধারণের মধ্যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি আনবে। আর এজন্য অবকাঠামো উন্নয়নে ইরামন ফাউন্ডেশন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।’

মন্তব্য

Beta version