-->
শিরোনাম

গোমস্তাপুরে পানির নিচে তিন হাজার বিঘা জমির ধান

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
গোমস্তাপুরে পানির নিচে তিন হাজার বিঘা জমির ধান

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বন্যার পানিতে তলিয়ে গেছে প্রায় তিন হাজার বিঘা জমির ধান। এতে দুঃশ্চিন্তায় মুখ থুবড়ে পড়ছে হাজারো কৃষকের। মঙ্গলবার উপজেলার রাধানগর ইউনিয়নের আশেপাশের বিলে খোঁজ নিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

স্থানীয়রা বলছেন, ভারত থেকে প্রবাহিত পূর্নভবা নদীর পানি গত তিন দিন থেকে হঠাৎ করে ঢুকছে। এতে রাধানগর ইউনিয়নের বিলেকুজাইন, ভাটখোর, রোকনপুরগঞ্জ মৌজার তিন হাজার বিঘা জমির ধান এখন পানির নিচে।

রাধানগর ইউনিয়নের ধান চাষি আসরাফুল আলম জানান, গত তিন দিন আগে থেকে ভারত থেকে পূর্নভবা নদীর পানি তাদের বিলে ঢুকেছে। তখন খুব একটা গুরুত্ব দেননি তিনি। কিন্তু সোমবার থেকে তার ২৫ বিঘা জমির ধান তলিয়ে গেছে।

রোকুনপুর গঞ্জের চাষি নাজমুল হুদা বলেন, ওই বিলে আমার তিন বিঘা বোরো ধানের জমি ছিল। ধানগুলো এবার খুব ভালো হয়েছিল। কিন্তু ভারত থেকে পানি এসে হঠাৎ সব ধান তলিয়ে দিয়েছে। শুধু আমার নয়, শত শত কৃষকের ধান এখন পানির নিচে।

রাধানগর ইউপির উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফুয়াদ আলী বলেন, ‘রাধানগর ইউপির তিনটি মৌজায় প্রায়ই ১৬৭০ হেক্টর জমিতে এবার বোরো চাষাবাদ হয়েছিল। কিন্তু বর্তমানে এখন ভারতের পানিতে আড়াই-তিন হাজার বিঘা জমির ধান পানির নিচে। ইতোমধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ তানভির আহমেদ সরকার সরেজমিনে পরিদর্শন করেছেন।

গোমস্তাপুর উপজেলা উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার বলেন, ‘ধান পানিতে তলিয়ে যাওয়ার খবর শুনেই ঘটনাস্থলে গিয়েছিলাম। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করছি। পরবর্তীতে ক্ষতির পরিমাণ জানাতে পারবো। আর এই পানি না নামলে ধান কাটা সম্ভন নয়। ২০১৭ সাল থেকেই এ সময়ে এমন পানি আসায় এই এলাকার কৃষকদের ধান ডুবে যায়। ‘

মন্তব্য

Beta version