-->
শিরোনাম

বেগুন গাছের সঙ্গে শত্রুতা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
বেগুন গাছের সঙ্গে শত্রুতা

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আগাছানাশক প্রয়োগ করে জামাল উদ্দিন (৪৬) নামে এক কৃষকের দেড় বিঘা জমির বেগুন গাছ নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার পার্বতীপুর ইউনিয়নের দায়েমপুর গ্রামে এই ঘটনা ঘটে।

উপজেলার পার্বতীপুর ইউনিয়নের রাহোগ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক জামাল বলেন, ‘গত পাঁচ মাস আগে ৭০ হাজার টাকা ঋণ নিয়ে দেড় বিঘা জমিতে বেগুন চাষ করেছিলাম। বেগুনের ফলনও ভালো হয়েছিল। কিছু টাকার বেগুন বিক্রিও করেছি। কিন্তু বৃহস্পতিবার রাতে কে বা কারা আমার বেগুনের সব গাছে আগাছানাশক প্রয়োগ করে মেরে ফেলেছে।’

তিনি আরো বলেন, ‘বেগুন চাষ করে চলে আমার সংসার। কিন্তু এখন তো সব শেষ। সারা বছর আমি ছেলে মেয়েদের নিয়ে কী খাব। আর ঋণের টাকাই বা কীভাবে দেব, এসব চিন্তায় ঘুম আসছে না।

স্থানীয় কৃষক ইউসুফ আলী জানান, জামাল তাদের পাশের জমিতে বেগুন চাষ করেন। এ থেকেই চলে তার সংসার। কিন্তু তার বেগুনের জমির এ সর্বনাশ কে করল, তিনি তা বুঝতে পারছেন না। তবে যারাই কাজটা করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার।

গোমস্তাপুর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইব্রাহিম খলিল বলেন, ‘কৃষক জামালের বেগুনের গাছে দুর্বৃত্তরা আগাছানাশক প্রয়োগ করেছে বলে শুনেছি। আমি সরেজমিনে গিয়ে খোঁজ নিয়ে বিস্তারিত জানাতে পারব।’

মন্তব্য

Beta version