-->
শিরোনাম

শীতলক্ষ্যা থেকে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
শীতলক্ষ্যা থেকে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদী থেকে অবৈধভাবে একটি রেডিমিক্স কোম্পানি বালু উত্তোলন করেছে। বালু উত্তোলনের সময় হাতেনাতে ধরা পড়ায় রেডিমিক্স কোম্পানীটিকে এক লাখ জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার বিকেলে উপজেলার বীর প্রতীক গাজী সেতুর উত্তরপাশের মাঝিনা নদীর পার এলাকায় এ ঘটনা ঘটে।

কায়েতপাড়া ভূমি অফিসের তহসিলদার আব্দুল জলিল জানান, মাঝিনা নদীরপাড় এলাকার শীতলক্ষ্যা নদীর তীরে করিম অ্যাসফাল্ট এন্ড রেডিমিক্স নামে একটি কোম্পানী গড়ে তোলা হয়। ওই কোম্পানির কর্মকর্তারা শীতলক্ষ্যা নদীতে ড্রেজার স্থাপন করে এবং ১৮ ইঞ্চি পাইপলাইনের মাধ্যমে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে।

এ সময় স্থানীয়দের মাধ্যমে সংবাদ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলামকে জানানো হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলামে নেতৃত্বে প্রশাসন শীতলক্ষ্যা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের সময় সেখানে অভিযান পরিচালনা করেন।

পরে প্রতিষ্ঠানটিকে নগদ ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ সময় তাৎক্ষণিক কোম্পানির ফ্যাক্টরি ম্যানেজার ইঞ্জিনিয়ার গোলাম রসূল জরিমানা টাকা পরিশোধ করেন।

এ ব্যাপারে ফ্যাক্টরি ম্যানেজার ইঞ্জিনিয়ার গোলাম রসূল বলেন,‘ আসলে বিষয়টি আমরা বুঝতে পারিনি। অবৈধভাবে বালু উত্তোলন করে আমরা অন্যায় করেছি। এমন ভুল আর ভবিষ্যতে হবে না।’

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম বলেন, ‘নদীরক্ষা কমিশনের কর্তৃপক্ষ সঙ্গে নিয়ে শীতলক্ষ্যা নদী দূষণ ও দখলমুক্ত করতে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।’

মন্তব্য

Beta version