-->
শিরোনাম

ভারি বর্ষণে দিনাজপুরের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা

দিনাজপুর প্রতিনিধি
ভারি বর্ষণে দিনাজপুরের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা

দিনাজপুরে ছোট বড় মিলিয়ে নদীর সংখ্যা ১৯টি। এই নদীগুলো দিয়ে কয়েকদিন ধরেই উজানের পানি বয়ে আসতে শুরু করেছে। ইতোমধ্যে জেলার একটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করে গেছে। পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টরা বলছেন দিনে অথবা রাতে ভারি বর্ষণ হলে জেলার তিনটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। জেলার কিছু নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কাও করছেন তারা।

জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, জেলা উপর দিয়ে প্রবাহিত ১৯টি নদীর মধ্যে পুনর্ভবা, আত্রাই ও ছোট যমুনা নদীর পানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে গত শুক্রবার আত্রাই নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছিল এবং বাকি দুইটি নদীর পানি বিপদসীমার কাছাকাছি প্রবাহিত হচ্ছে।

সূত্রটি আরো জানায়, পুনর্ভবা নদীর পানির বিপদসীমা রয়েছে ৩৩ দশমিক ৫০০ মিটার। বর্তমানে তা প্রবাহিত হচ্ছে ৩০ দশমিক ৫১০ মিটারের মধ্যে দিয়ে। একইভাবে আত্রাই নদীর বিপদসীমা ৩৯ দশমিক ৬৫০ মিটার। বর্তমানে প্রবাহিত হচ্ছে ৩৮ দশমিক ৩৫০ মিটারে এবং ছোট যমুনা নদীর পানি বিপদসীমা ২৯ দশমিক ৯৫০ হলেও বর্তমানে তা প্রবাহিত হচ্ছে ২৮ দশমিক ০১ মিটারে।

এই বিষয়ে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের পানি সার্ভেয়ার মাহাবুব আলম বলেন, উজানের পানি বয়ে আসার কারণে দিনাজপুরের নদীগুলোর পানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।  গত শুক্রবার আত্রাই নদীর পানি প্রবাহ ৪০ মিটারের উপরে অতিক্রম করেছিল। যা বিপদসীমাকে ছাড়িয়ে গেছে। তবে শনিবার এই নদীর পানি প্রবাহের পরিমাণ কমেছে। আজ কিংবা আগামীকালের মধ্যে দিনাজপুরে ভারি বৃষ্টিপাত হলে নদনদীগুলোর পানি বিপদসীমা অতিক্রম করবে। ফলে জেলার কিছু নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, গত শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৩ মিলিমিটার। দিনাজপুর জেলায় মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে।

মন্তব্য

Beta version