-->
শিরোনাম

এ যেন খুনের শহর, মাসে গড়ে ৭ খুন

বগুড়া প্রতিনিধি
এ যেন খুনের শহর, মাসে গড়ে ৭ খুন

রক্তের নেশা লেগেছে প্রাণে, সামান্য কোনো স্বার্থের ব্যাঘাত ঘটলেই হচ্ছে মানুষ খুন। এ যেন আরবের 'আইয়্যামে জাহেলিয়াতের' যুগে প্রবেশ করছে উত্তরের জেলা শহর বগুড়া। ঠুনকো কথা কাটাকাটির জেরে হচ্ছে একের পর এক খুন। জেলার অলিগলিতে লেগে আছে রক্তের ছাপ।

 

আধিপত্য বিস্তার, পূর্ব শক্রতা ও তুচ্ছ ঘটনায় বাড়ছে হত্যাকান্ড একজনের দেহের রক্ত বগুড়ার মাটিতে শুকানোর আগেই পড়ছে আরেকটি লাশ। এ যেন রক্তের হোলিখেলার মহোৎসব মেতেছে বগুড়া। লাশ উদ্ধার, গ্রেফতার ও খুনের রহস্য উদঘাটনে ব্যস্ত রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

 

বগুড়া জেলা পুলিশের তথ্য অনুযায়ী, ২০২০ সাল থেকে ২০২২ সালের ২০ নভেম্বর পর্যন্ত বগুড়ায় ২৪০ জন খুন হয়েছেন। এর মধ্যে ২০২০ সালে খুন হন ৭৭ জন। ২০২১ সালে খুন হন ৮২ জন। চলতি বছরের জানুয়ারি থেকে ২৮ নভেম্বর পর্যন্ত খুনের সংখ্যা ৮৩ জন। এ হিসাবে বগুড়ায় প্রতি মাসে গড়ে খুন হচ্ছেন ৬-৭ জন।

 

সমাজ বিশ্লেষকরা বলছেন, সমাজে আদর্শহীনতা বিরাজ করায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এই বিশৃঙ্খলা থেকেই মানুষের মধ্যে জমতে থাকে অসন্তোষ ও ক্রোধ। বিচারহীনতা বা বিচারে দীর্ঘসূত্রিতার কারণে অপরাধ মাত্রাতিরিক্তভাবে সংঘটিত হতে থাকে। একপর্যায়ে খুনের মতো ভয়ানক অপরাধও সংঘটিত হয়।

 

বগুড়ায় খুনের সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ার পাশপাশি ভয়ঙ্কর হয়ে উঠছে এ জেলার কিশোরসহ সদ্য কৈশোর পেরোনো যুবকেরা। তারা খুনসহ নানা অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছেন বলে নিত্য অভিযোগ পাওয়া যাচ্ছে থানায়।চলতি বছরের নভেম্বর মাসের শুরুতেই খুন হন শিক্ষানবীশ আইনজীবী আব্দুল বারী চাঁন।

 

গত ১ নভেম্বর সকালে জমি সংক্রান্ত বিরোধের জেরে সদরের চকফরিদ এলাকায় ধারালো কুড়াল দিয়ে কুপিয়ে তাকে গুরুতর আহত করা হয়। পরে গত ৫ নভেম্বর সকালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। সদরের নামাজগড় এলাকায় গত ১১ নভেম্বর রাতে বিলিয়ার্ড (পুল) খেলাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে জুনায়েদ আল-হাবিব বিপুল নামের এক যুবক নিহত হন।

 

গত ৪ নভেম্বর রাতে পূর্ব শক্রতার জেরে ছুরিকাঘাতে ১৭ বছর বয়সী রবিউল ইসলাম রবিন নামে নবম শ্রেণির এক শিক্ষার্থী নিহত হয়। সদরের গোদারপাড়া এলাকায় ছুরিকাঘাতের শিকার হন রবিন। গত ২৫ নভেম্বর সন্ধ্যায় কাহালুতে অটোরিকশা ভ্যান বিক্রির টাকা ভাগ বাটোয়ারা নিয়ে বন্ধুর হাতে খুন হন নায়েব আলী নামের এক যুবক। ২৬ নভেম্বর বগুড়া শহরের সুবিল এলাকার নিজ বাড়ির শয়নকক্ষ থেকে জামাল উদ্দিন খাজা নামে একজনের লাশ উদ্ধার করেন পুলিশ। খাজা নামের লোকটিকে তারই স্ত্রীর পরকিয়ার বলি হয়ে খুন হতে হয়।

 

এর আগে, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত ৯ জুন বগুড়া সদরের সাবগ্রাম ঘুনিয়াতলা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে রবিন ইসলাম নামে এক তরুণকে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করা হয়। গত ৩ জুন বগুড়া সদরের কলোনী বটতলা এলাকায় ছুরিকাঘাতে খুন হন আল জামিউল বনি নামে ২২ বছরের এক শিক্ষার্থী। গত ৩১ মে বগুড়ার শাজাহানপুর উপজেলায় ছাগলে ঘাস খাওয়া নিয়ে দ্ব›েদ্ব ৪০ বছরের হানিফ প্রামাণিক নামে একজনকে ছুরিকাঘাতে খুন করা হয়।

 

জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক পার্থ সারথী মোহন্ত বলেন, ‘অপরাধ বিজ্ঞানের তত্ত¡ মতে সমাজের আদর্শহীনতা থেকে বিশৃঙ্খলা তৈরি হয় এবং তা পরবর্তীতে মানুষের মনে অসন্তোষ এবং ক্রোধ সৃষ্টি করে। এই সময়ে যখন সমাজে বিচারহীনতা বা বিচারে দীর্ঘসূত্রিতা বিরাজমান থাকে, তখনই অপরাধ বেড়ে যায়। অপরাধ প্রবণতা ঠেকাতে সর্বপ্রথম সমাজে শৃঙ্খলা এবং আদর্শ ফিরিয়ে আনতে হবে। একই সঙ্গে দ্রুত সময়ের মধ্যে সকল অপরাধের বিচার নিশ্চিত করতে হবে।’

 

বগুড়া আইন শৃঙ্খলার বর্তমান জানতে চাইলে বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. আব্দুর রশিদ বলেন, খুনসহ যেকোনো ধরণের অপরাধ নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান চলছে। বগুড়া পুলিশ সুপারের নির্দেশে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অপরাধীদেরকে দ্রæততম সময়ের মধ্যে গ্রেপ্তার করে আদালতে সমর্পন করছে। তাছাড়া সামাজিক ভাবে বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহণমূলক আইন শৃঙ্খলা বিষয়ে জনগণকে অবহিত করা হচ্ছে।

 

ভোরের আকাশ/নি 

 

মন্তব্য

Beta version