-->
শিরোনাম

১ যুগ ধরে অকেজো চট্টগ্রাম কাস্টমসের দুই পেট্রলবোট, বিক্রিতে তোড়জোড়

রুবেল দাশ, চট্টগ্রাম
১ যুগ ধরে অকেজো চট্টগ্রাম কাস্টমসের দুই পেট্রলবোট, বিক্রিতে তোড়জোড়
১২ বছর ধরে অকেজো চট্টগ্রাম কাস্টমস হাউসের কেনা ‘সফেন’ ও ‘সমীক্ষা’ পেট্রলবোট

রুবেল দাশ, চট্টগ্রাম: সমুদ্রপথে চোরাচালান তদারকিতে ৩৭ বছর আগে ২ কোটি ৮৬ লাখ টাকায় ‘সফেন’ ও ‘সমীক্ষা’ নামে দুটি পেট্রল বোট কেনে চট্টগ্রাম কাস্টম হাউস। যান্ত্রিক ত্রুটির কারণ দেখিয়ে দীর্ঘ ১২ বছর ধরে অচলাবস্থায় ফেলে রাখা হয় নৌযান দুটি।

 

৪ মাস আগে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ নৌযান ২টিকে অকেজোর খাতায় নাম লেখায়। এবার এসব নৌযান বিক্রি করে দিতে সব ধরনের প্রক্রিয়া শুরু করেছে সংস্থাটি।

 

জানা গেছে, চট্টগ্রাম কাস্টমের ‘রামেজ ডিভিশন’ ও ‘এফ ডিভিশন’ নামে ডিভিশন আছে। এসব ডিভিশনে চোরাচালান রোধে নিয়মিত অভিযান চালাতে ১৯৮৫ সালে দুটি টহলবোট কিনে চট্টগ্রাম কাস্টম হাউস। নারায়ণগঞ্জের সোনাকান্দা এলাকার ডক ইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নামের একটি প্রতিষ্ঠানে ‘সফেন’ ও ‘সমীক্ষা’ নামে দুটি পেট্রোলবোট তৈরি হয়।

 

‘পিবি সফেন’ ও ‘পিবি সমীক্ষা’ নামের উভয় নৌযানের দৈর্ঘ্য ২৯ দশমিক ৮৬ মিটার ও প্রস্থ ৬ মিটার। বোট ২টির ড্রাফট ২ দশমিক ৯ মিটার। ‘পিবি সফেন’ নামের নৌযানটির রেজিস্ট্রেশন নম্বর-সি-১০৩১ ও ৩০ অব ১৯৯৩ চিটাগং। অন্যদিকে ‘পিবি সমীক্ষা’ নামের টহল বোটটির রেজিস্ট্রেশন নম্বর- সি-১০৩২ ও ৩১ অব ১৯৯৩ চিটাগং। এ নৌযান দুটি ২০১১ সাল থেকেই অচল। নৌযান দুটি মেরামত করে সচল করার জন্য ২০১৪-১৫ অর্থবছরে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয় করলেও তা কোনো কাজে আসেনি।

 

এদিকে নৌযান দুটি অচল থাকায় অভিযানের অভাবে চোরাচালানের ঘটনাও ঘটছে বন্দরের বহির্নোঙরে। গত ১১ নভেম্বর রাত ১টায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত ‘এমভি বাও ইউ’ নামক বিদেশি জাহাজে শুল্ক ফাঁকি দিয়ে খাদ্যদ্রব্য, গ্যাস সিলিন্ডার ও মোবাইল সিম কার্ড ডলারের বিনিময়ে পাচার করছিল একটি চক্র। কোস্টগার্ড টহলরত অবস্থায় বহির্নোঙরে থাকা বড় জাহাজের পাশে একটি স্পিডবোটের গতিবিধি সন্দেহজনক মনে হলে বোটটি ধাওয়া করে আটক করে। পরে বোটে থাকা ছয় ব্যক্তিকে তল্লাশি করে প্রায় দেড় লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা, ৬৪০ লিটার ডিজেল, ১ হাজার শলাকা বিদেশি সিগারেট, ৭টি মোবাইল সেট ও পাচার কাজে ব্যবহৃত স্পিডবোটটি জব্দ করা হয়।

 

অন্যদিকে অকেজো ঘোষণার পর পেট্রল বোট দুটি বিক্রিতে তোড়জোড় শুরু করেছে কাস্টমস। বোট দুটি অকেজো ঘোষণার চার মাস পর গত ২২ নভেম্বর নৌযান দুটি নিলামে তুলে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম কাস্টম কর্তৃপক্ষ। আগ্রহী ক্রেতাদের কাছ থকে ইতোমধ্যে দরপত্রের আহব্বানও করেছে তারা।

 

এ বিষয়ে জানতে চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মো. ফাইজুর রহমানের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তাকে পাওয়া যায়নি।

 

চট্টগ্রাম কাস্টম হাউসের অ্যাডিশনাল কমিশনার মো. জাকির হোসেন ভোরের আকাশকে বলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের যানবাহন ও অফিস সরঞ্জামাদি অকেজো সংক্রান্ত কমিটি গত ২৫ জুলাই ‘সফেন’ ও ‘সমীক্ষা’ নামে দুটি পেট্রল বোট অকেজো ঘোষণা করে। নৌযান দুটি নিলামে বিক্রি করতে গত ২২ নভেম্বর আমরা বিজ্ঞপ্তি প্রকাশ করে দরপত্র আহব্বান করি।

 

দরদাতাদের কেউ উপস্থিত থাকলে আমরা আগামী ১২ ডিসেম্বর দুপুরে দরপত্র খোলার চিন্তাভাবনা করছি।

মন্তব্য

Beta version