-->
শিরোনাম

২৫ লাখ টাকা নিয়ে সমিতি লাপাত্তা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
২৫ লাখ টাকা নিয়ে সমিতি লাপাত্তা

কমিউনিটি ডেভেলপমেন্ট সোসাইটি (সিডিএস) নামের একটি আর্থিক বেসরকারি প্রতিষ্ঠান এমন কান্ড ঘটিয়েছে।

 

ঘটনাসূত্রে জানা যায় প্রায় ১শ’র অধিক গ্রাহকের সাথে প্রতারণা করেছে প্রতিষ্ঠানটি। প্রতি গ্রাহকের কাছ থেকে ১০-৭০ হাজার টাকা করে নিয়ে আনুমানিক ২০-২৫ লাখ টাকা নিয়ে ওরা লাপাত্তা।

 

কমিউনিটি ডেভেলপমেন্ট সোসাইটি (সিডিএস) গভ: রেজি: নং-এস-১০২৩২ (৭৯৫)/২০১০ইং পাশ বইয়ে ব্যবহার করেছেন। গোলাকৃতির অন্য সিলে দেয়া রেজি নম্বর লিখা আছে গভ: রেজি: নং-৯৮৫৬ (৭৮৫) ২০০৯ইং। ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগর উপজেলার হরষপুর ইউনিয়নের দেওয়ান বাজারে ইসলামী ব্যাংক লিমিটেড আউটলেট এর নিচতলায় ভাড়া নেয়া দু'টি রুমে তাদের কার্যক্রম চালচ্ছিল।

 

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকালে সমিতির সদস্যরা অফিস বন্ধ পেয়ে সমিতির কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে ব্যর্থ হয়। সবার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। গ্রাহকদের বর্ণনা মতে, গত ৩ ডিসেম্বের থেকে ১২ ডিসেম্বর (সোমবার) পযর্ন্ত সমিতির ৪ জন পুরুষ ও ১ জন মহিলা বাড়ি বাড়ি গিয়ে ঋণের বিষয়ে গ্রামের সহজ সরল মানুষদেরকে বুঝান এবং গ্রাহক সৃষ্টি করেন।

 

সহজ মুনাফায় তাদেরকে ঋণ দেয়া হবে এ মর্মে গ্রাহক বানানো হয়। ভর্তি ফি নেয়া হয় ২শ’ টাকা করে। এ সময় একটি করে পাশ বই প্রদান করেন সমিতির লোকজন। পরে প্রতি লাখে ১০ হাজার টাকা জামানত হিসেবে গ্রাহকদের নিকট থেকে গ্রহণ করেন। মাসিক ১০০, ২০০, ৩০০, ৪০০, ৫০০ ও ১০০০ হাজার টাকা জমায় ভিন্ন ভিন্ন মুনাফার পরিমাণ পাশ বইয়ে উল্লেখ ছিল।

 

মাসিক ১ হাজার টাকা জমায় গ্রাহককে ৫ বছর পর ৮৯ হাজার ৪০০ টাকা প্রদান করার কথা লিখা আছে। অফিসের কার্যক্রম চালানো বিল্ডিংয়ের মালিক দুলাল মিয়া বলেন, গত শনিবার (১০ ডিসেম্বের) সমিতির লোকজন তার সাথে দেখা করে রুম ভাড়া নেয়ার কথা বলেন। কয়েকদিন পর ভাড়ার অগ্রীম টাকা দেয়ার কথা ছিল।

 

এ ব্যাপারে বিজয়নগর থানার ওসি (তদন্ত) বিমল কর্মকার বলেন, অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version