-->

রসে টইটম্বুর বীজবিহীন লেবুর জাত উদ্ভাবন করল বিনা

জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ
রসে টইটম্বুর বীজবিহীন লেবুর জাত উদ্ভাবন করল বিনা
লেবুর এই নতুন জাত উদ্ভাবন করেছে ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিজ্ঞানীরা

জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ: রসে টইটম্বুর, সুগন্ধি, বীজবিহীন, সবচেয়ে বেশি রস ও ভিটামিন-সি সমৃদ্ধ লেবুর নতুন জাত উদ্ভাবন করেছে ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) একদল বিজ্ঞানী। পাঁচ বছর গবেষণায় এ সাফল্য পেয়েছেন তারা। জাতটি বাণিজ্যিকভাবে চাষাবাদের আওতায় আনতে পারলে বাজারে সারা বছরই লেবু সবচেয়ে সস্তা দামে বিক্রি হবে বলে মনে করা হচ্ছে।

 

বিনা সূত্রে জানা যায়, ২০১৫ সালে ভারতের একটি স্থানীয় জাত থেকে লেবুর জার্মপ্লাজম সংগ্রহ করা হয়। এটি বিনার প্রধান কার্যালয়সহ উপকেন্দ্রগুলোয় বাছাই প্রক্রিয়ার মাধ্যমে সিএল-ওয়ান নামক কৌলিক সারি শনাক্ত করা হয়। পরবর্তী সময়ে ওই সারিটির লেবু দেশের বিভিন্ন অঞ্চলে পরীক্ষা-নিরীক্ষা করে ফলন সন্তোষজনক হওয়ায় জাতীয় বীজ বোর্ড ২০২০ সালে সারিটিকে ‘বিনা লেবু-২’ নামে নিবন্ধন করে কৃষকপর্যায়ে চাষাবাদের অনুমোদন দেয়।

 

জাতটির উদ্ভাবক বিনার উদ্যানতত্ত¡ বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামসুল আলম মিঠু। সহযোগী গবেষক হিসেবে ছিলেন একই বিভাগের প্রধান ড. মো. রফিকুল ইসলাম ও বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুল হাসান মেহেদী।

 

ড. মো. রফিকুল ইসলাম বলেন, ‘দেশে বিভিন্ন জাতের লেবু রয়েছে। সিলেট, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, বৃহত্তর ময়মনসিংহ, ঢাকার ধামরাই এবং মানিকগঞ্জের সাটুরিয়ায় প্রচুর পরিমাণে লেবু উৎপন্ন হয়। দেশে লেবুর অত্যধিক চাহিদা থাকায় বাজারে বিভিন্ন সময় বেড়ে যায় দাম।

 

‘বিনা লেবু-২ জাতটি চাষ করলে যেকোনো কৃষক লাভবান হবেন। কারণ সারা বছর গাছে প্রচুর পরিমাণে লেবু ঝুলে থাকে। ফলে ক্রেতাদের হাতের নাগালে থাকবে এ জাতের লেবু। বাজারেও বিক্রি হবে সবচেয়ে সস্তা দামে।’জাতটির উদ্ভাবক বিনার উদ্যানতত্ত¡ বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামসুল আলম মিঠু বলেন, ‘এই লেবুর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, এটি ১২ মাসই ফলন দেয়। এটি সুগন্ধিযুক্ত, বীজবিহীন ও সবচেয়ে বেশি রসসমৃদ্ধ। এ জাতের ১০০ গ্রামের লেবুতে ভিটামিন-সির পরিমাণ ৫৮ মিলিগ্রাম, যা অন্য যেকোনো জাতের চেয়ে অনেক বেশি।’

 

এ ছাড়া চারা রোপণের সময় থেকে ১০ থেকে ১১ মাসের মধ্যে ১৩০টি থেকে ১৭০টি লেবু পাওয়া যায়। দুই বছর ৩ মাস বয়সী একটি গাছ থেকে ৯ শতাধিক লেবু একত্রে সংগ্রহ করা হয়েছে। এ সময় অপরিপক্ব লেবুসহ অসংখ্য ফুল থাকে গাছে। একটি পরিপক্ব লেবুর ওজন হয় ১৩০ থেকে ১৭০ গ্রাম। ফলের চামড়ার পুরুত্ব ০.৩৫ থেকে ০.৪৫ সেমি। একটি গাছ ১৫ থেকে ১৮ বছর পর্যন্ত লেবু দিয়ে থাকে।

 

ড. শামসুল আলম মিঠু আরও বলেন, ‘একজন প্রাপ্তবয়স্ক পুরুষের প্রতিদিন ৯০ মিলিগ্রাম ও একজন মহিলার প্রতিদিন ৭৫ মিলিগ্রাম ভিটামিন-সি খাওয়া দরকার। এটি প্রতিদিন খেতে হয়। কারণ এটি শরীরে জমা থাকে না। বিনা লেবু-২ জাতের ১০০ গ্রামের লেবুতে ভিটামিন-সির পরিমাণ ৫৮ মিলি গ্রাম। ফলে প্রতিটি বাড়িতে যদি এই জাতের একটি লেবুর গাছ থাকে, তাহলে ভিটামিন-সির অভাব সহজেই পূরণ করা সম্ভব।’

 

এ বিষয়ে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, ‘বিভিন্ন জাত উদ্ভাবনে বিজ্ঞানীরা নিরলস গবেষণা চালিয়ে যাচ্ছেন। বিনা লেবু-২ জাতটি সারা দেশে ছড়িয়ে দেয়ার চেষ্টা চলছে। এ লেবুর জাত চাষিদের মাঝে ছড়িয়ে দিতে উদ্যোক্তাও তৈরি করা হচ্ছে। এ ছাড়া কেউ ইচ্ছা করলে এখান থেকে চারা সংগ্রহ করতে পারবেন।’

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version