-->

চাঁপাইনবাবগঞ্জের নকশী অনলাইনের পণ্য এখন বহির্বিশ্বে

মোঃ জালাল উদ্দীন, চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের নকশী অনলাইনের পণ্য এখন বহির্বিশ্বে
চাঁপাইনবাবগঞ্জের নকশী অনলাইনের মাইচ্চা। বসে আছেন ভোরের আকাশের সাংবাদিক মোঃ জালাল উদ্দীন

মোঃ জালাল উদ্দীন, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নকশী অনলাইনের পণ্য বাংলাদেশী প্রবাসীদের মধ্যেমে ইতোমধ্যে আমেরিকা, কানাডা, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে পৌঁছে গেছে। চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী পণ্য মাইচ্চা এবং খাট। মাইচ্চা বসার জন্য আর খাট শোয়া আর বসার জন্য। এগুলো মুলত দড়ি আর কাঠ দিয়ে তৈরি। আরামদায়ক ও দেখতে সুন্দর হওয়ার পরেও কালের বিবর্তনে প্রায় বিলুপ্তি হতে চলেছে।

 

চাঁপাইনবাবগঞ্জের এ ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে এবং বাংলাদেশের সব জেলা সহ সারাবিশ্বে ছড়িয়ে দিতে নকশী অনলাইন নামে একটি ব্রান্ড উদ্যোগ হাতে নিয়েছে। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভার দেবীনগরের মোঃ জসিম আকরাম এবং তার সহধর্মিণী লেখাপড়ার পাট চুকিয়ে চাকুরীর জন্য না ছুটে ২০১৮ সালে মাত্র বিশ হাজার টাকা নিয়ে স্বল্প পরিসরে নকশী অনলাইন শুরু করেন।

 

এ কাজকে তিনি মূল পেশা হিসেবে নিয়েছেন। ইতোমধ্যে অনলাইনের মাধ্যমে দেশে ও বিদেশে প্রচুর সাড়া পাচ্ছেন। তার কারখানায় মাইচ্চা, দড়ির খাট এবং নকশিকাঁথাসহ বিভিন্ন পন্য তৈরী হচ্ছে। এই দম্পতি এসব পণ্য তৈরিতে স্থানীয় ২০ জন মহিলা কর্মীর কর্ম সংস্থানে ব্যাপক ভুমিকা পালন করছে। নকশী অনলাইন এর পন্য রপ্তানি যোগ্য, এই সুবাদে ইতিমধ্যে আমেরিকা, সিঙ্গাপুর,সৌদি আরব, ইতালি, চীন, কানাডা ও অস্ট্রেলিয়ায় পৌঁছে গেছে। নকশী অনলাইন এর পন্য মানসম্পন্ন হওয়ার জন্য দেশে ও বিদেশে দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

 

নকশি অনলাইনের সত্ত¡াধীকারী মোঃ জসিম আকরাম জানান, রাষ্টীয় সহযোগিতা পেলে এই শিল্পটা বড় করা সম্ভব। প্রতিষ্ঠানকে মাঝারি শিল্পে রূপ দিতে চান। কিন্তু এই মুহূর্তে আর্থিক সংকটের কারণে এগিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। এজন্য তিনি সরকারি এবং বেসরকারি পর্যায় থেকে অর্থনৈতিক সহযোগিতা আশা করেন। তার বিশ্বাস নকশী অনলাইন এই সহযোগিতা পেলে দেশীয় অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

 

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশের ফলে অনলাইন মাধ্যমকেই বেছে নিয়েছেন এই ব্রান্ডটি। আর সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছে নাসিমা আক্তার নিশা এবং তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার হড়শংযর ড়হষরহব এর পণ্য বাংলাদেশী প্রবাসীদের মধ্যেমে ইতোমধ্যে আমেরিকা কানাডা সিঙ্গাপুর ও প্রতিষ্ঠানকে মাঝারি শিল্পে রূপ দিতে চান। কিন্তু এই মুহূর্তে আর্থিক সংকটের কারণে এগিয়ে নেওয়া সম্ভব হচ্ছে না। এইজন্য তিনি সরকারি এবং বেসরকারি পর্যায় থেকে অর্থনৈতিক সহযোগিতা আশা করেন। তার বিশ্বাস ঘড়শংযর ড়হষরহব এই সহযোগিতা পেলে দেশীয় অর্থনীতিতে সে অবদান রাখতে পারবে।

 

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশের ফলে অনলাইন মাধ্যমকেই বেছে নিয়েছেন এই ব্রান্ডটি। আর সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছে নাসিমা আক্তার নিশা এবং তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান Women and E-commerce (WE).

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version