-->
শিরোনাম
বেসরকারি উদ্যোগে অভিযানে চলছে ধীরগতি

দু’দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া জাহাজ সাগর নন্দিনী

মোকাম্মেল মিশু, ভোলা
দু’দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া জাহাজ সাগর নন্দিনী
ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়ার আগে তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২

মোকাম্মেল মিশু, ভোলা: ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়ার দু’দিন পরও তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধার করা সম্ভব হয়নি। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিআইডবি¬উটিএ'র সক্ষমতা না থাকায় বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে জাহাজটি উদ্ধারের চেষ্টা চলছে।

 

জাহাজটিকে উদ্ধারের জন্য ৪টি সাহায্যকারী জাহাজ ঘটনাস্থলে এসে পৌঁছেছে। উদ্ধারে আরো কত সময় লাগবে তা জানা যাচ্ছে না। এছাড়া নদীতে ভেসে যাওয়ার পর এখনো জাহাজের মধ্যে কি পরিমাণ অকটেন ও ডিজেল রয়েছে সে বিষয়েও নিশ্চিত করে কিছু বলতে পারছে না কেউ।

 

চট্টগ্রাম থেকে চাঁদপুর যাওয়ার পথে ভোলার মেঘনার মাঝপথে তুলাতুলি এলাকায় ঘন কুয়াশার কবলে পড়ে অন্য জাহাজের ধাক্কায় ডুবে যায় তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২। খবর পেয়ে বিআইডবি¬উটিএ'র একটি উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে আসলেও উদ্ধার করতে পারেনি ডুবে যাওয়া জাহাজটিকে। এর কারণ তেল ও পানি মিলে ডুবে যাওয়া জাহাজটির ওজন হবে অন্তত ৯ শত টন।

 

বিআইডবি¬উটিএ'র উদ্ধারকারী জাহাজের সক্ষমতা মাত্র ২ শ’ থেকে আড়াই শত টন। এ কারণে ডুবে যাওয়ার দু’দিন পরও জাহাজটিকে উদ্ধার করা সম্ভব হয়নি।

 

উদ্ধারে ধীর গতির কারণে ইতোমধ্যেই জাহাজে থাকা প্রায় সাড়ে ১১ লাখ লিটার ডিজেল ও অকটেনের অনেকটা নদীতে ভেসে যাচ্ছে। কোস্টগার্ডের সহযোগিতায় এক থেকে দেড় হাজার লিটার ডিজেল উদ্ধার করা সম্ভব হলেও এখন পর্যন্ত কোন অকটেনই উদ্ধার করা সম্ভব হয়নি। ডুবে যাওয়া জাহাজে এখনো কি পরিমাণ তেল রয়েছে সে বিষয়েও সুস্পষ্ট ধারণা নেই কারো।

 

জাহাজটির নাবিক বিল্লাল হোসেন জানিয়েছেন, যে পরিমাণ তেল পানিতে ভেসে গেছে তা তো আর ফেরত পাওয়া যাবে না। জাহাজে কি পরিমাণ তেল আছে তা আমাদের জানা নেই। এখন কোথায় কি তেল রয়েছে সেটা বড় কথা নয় সবার আগে প্রয়োজন জাহাজ থেকে উদ্ধার করা।

 

ডিজেল ও অকটেন এর মালিকানাধীন প্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক মো: আনোয়ার হোসেন জানান, দুর্ঘটনার পর থেকেই তারা কাজ করে যাচ্ছেন। এখন বিভিন্ন এলাকা থেকে সাহায্যকারী জাহাজ আনা হচ্ছে, যাতে দ্রুত উদ্ধার করা যায় সেজন্য কাজ চলছে।

 

পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (পরিচালন) ও তদন্ত কমিটির আহবায়ক আসিফ মালেক জানিয়েছেন, দুর্ঘটনার কারণ এবং পরবর্তী উদ্ধার তৎপরতায় গাফিলতি তদারকির জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এবং পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা ইতোমধ্যেই দুর্ঘটনাস্থলে কাজ শুরু করেছেন। প্রাথমিকভাবে ঘন কুয়াশার কারণে দুর্ঘটনা ঘটেছে বলে মনে করছেন তদন্ত কমিটি।

 

জাহাজ উদ্ধারে দেরির কারণ হিসাবে বিআইডবি¬উটিএ'র অক্ষমতাকেই দায়ী করছেন তিনি।

 

বর্তমানে বেসরকারি জাহাজের মাধ্যমে সনাতন পদ্ধতিতে ডুবে যাওয়া জাহাজ থেকে তেল এবং পানি সরিয়ে জাহাজটিকে ভাসিয়ে উদ্ধার করার উদ্যোগ নেয়া হয়েছে।

 

সাগর নন্দিনী-২ এর দুর্ঘটনায় ১০ থেকে ১২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হলেও সরকারি মালিকানাধীন পদ্মা অয়েল কোম্পানিকে কোনো লোকসান গুণতে হবে না, ঠিকাদারি প্রতিষ্ঠানকেই এর দায় বহন করতে হবে। এমনটাই জানিয়েছে কোম্পানি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version