-->
শিরোনাম
ইসির বিশেষ নজরদারি

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনরায় ভোট আজ

যেকোনো অনিয়ম প্রশ্রয় দেয়া হবে না : ইসি

নিজস্ব প্রতিবেদক
গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনরায় ভোট আজ

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনে পুনরায় ভোটগ্রহণ শুরু হচ্ছে আজ। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মারা গেলে তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে গত ১২ অক্টোবর উপনির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু ওই দিন ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় এক-তৃতীয়াংশ কেন্দ্রে অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি। গঠন করা হয় তদন্ত কমিটি। নির্বাচনে অনিয়মের সঙ্গে জড়িত ৩৪ কর্মকর্তার শাস্তির সুপারিশ করা হয়। এর পর গত ৬ ডিসেম্বর গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের পুনর্ভোটের জন্য আজ ৪ জানুয়ারি বুধবার নতুন তারিখ ঠিক করে নির্বাচন কমিশন।

 

স্বভাবতই প্রশ্ন উঠেছে, পুনঃভোট কতটা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারবে ইসি? তবে ইসি কর্মকর্তারা বলছেন, এবার এই নির্বাচনে বিশেষ নজরদারি করা হবে। যেসব এজেন্টের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ছিল, তারা যাতে দায়িত্ব পালন না করতে পারে, সে জন্য আগেই তালিকা করা হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। নির্বাচনের দায়িত্ব পালন করা কর্মকর্তা-কর্মচারীরা বিশেষ নজরদারির মধ্যে রয়েছে। কারো কোনো অনিয়ম পাওয়া গেলে ছাড় দেয়া হবে না। নির্বাচনকে সুন্দর করে জাতির কাছে উপহার দেয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে ইসির পক্ষ থেকে।

 

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) আহসান হাবিব খান সাংবাদিকদের বলেন, গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন সুষ্ঠু এবং অবাধে করার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। অনিয়মের কারণে গাইবান্ধা উপনির্বাচন বন্ধ করা হয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে সতর্কতার সঙ্গে গাইবান্ধার প্রতিটি সিচুয়েশন আমরা পর্যবেক্ষণ করছি, নির্দেশনা দিচ্ছি এবং অ্যাকশন নিচ্ছি।

 

সম্পূর্ণভাবে জেলা প্রশাসন, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী, আমাদের রিটার্নিং অফিসার একসঙ্গে কাজ করে সুন্দর একটা নির্বাচন উপহার দেয়ার জন্য প্রস্তুত। অনিয়মের পুনরাবৃত্তির বিষয়ে বলেন, অনিয়মের ধরন দেখে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। তবে আমরা এতটুকু বলতে পারি যেকোনো অনিয়ম প্রশ্রয় একেবারে দেব না। নির্বাচন সুন্দর করে জাতির কাছে উপহার দেয়ার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছি এবং আমরা প্রস্তুত।

 

ইসি কর্মকর্তারা বলেন, সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমে একটানা ভোটগ্রহণ চলবে। উপনির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানে নির্বাচনের আগেরবারের অভিজ্ঞতার আলোকে ইসি থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। ইতোমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ইভিএমসহ সব নির্বাচনী সামগ্রী। আগেরবারের মতো সিসিটিভিতে মনিটর করা হবে এই নির্বাচন। নির্বাচনের প্রস্তুতির কথা জানিয়ে রিটার্নিং অফিসার, ঢাকার আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বলেন, ‘ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। আমরা প্রস্তুত। ইভিএম থাকবে আর সিসি ক্যামেরাও থাকবে।’

 

ইসির যুগ্ম সচিব (পরিচালক-জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৬ থেকে ১৭ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৭ থেকে ১৮ জন আনসার সদস্য নিয়োজিত থাকবেন। এছাড়া পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের ছয়টি ভ্রাম্যমাণ ও চারটি স্ট্রাইকিং ফোর্স ভোটের মাঠে থাকবে। ভোট সুষ্ঠু করতে মাঠে নামনো হয়েছে চার প্লাটুন বিজিবি ও র‌্যাবের নয়টি টিম। তারা আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে। নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং দুজন বিচারিক হাকিম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

 

ভোরের আকাশ/নি

মন্তব্য

Beta version