-->
শিরোনাম

রংপুরে ইরি ও বোরো ধানের আবাদে ঝুঁকেছেন কৃষকরা

বাবলুর রহমান বারী,রংপুর
রংপুরে ইরি ও বোরো ধানের আবাদে ঝুঁকেছেন কৃষকরা
রংপুরে ধানের ক্ষেতে চারা রোপনে ব্যস্ত কৃষক

বাবলুর রহমান বারী,রংপুর: রংপুর জেলার বিভিন্ন এলাকায় বোরো ধান চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষক। জেলার উপজেলাগুলোর চরাঞ্চলসহ বিস্তীর্ণ ফসলি জমিতে বোরো ধানের চারা রোপন করা হচ্ছে। শীতের হিমেল হাওয়া উপেক্ষা করে চলছে কৃষকদের ব্যস্ততা। আগাম জাতের ইরি-বোরো ধানের বীজ রোপণের হিড়িক পড়েছে রংপুর জেলার ৮টি উপজেলায়।

 

অন্য বছরের তুলনায় চলতি মৌসুমে রংপুর জেলায় তিনগুণ বেশি জমিতে ইরি-বোরো ধান চাষ হবে বলে জানিয়েছেন কৃষকেরা। খরচের তুলনায় আমন ধানের দাম ভালো না পাওয়ায় ইরি ও বোরো ধানের আবাদে ঝুঁকেছেন কৃষকরা। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি ইরি-বোরো মৌসুমে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।

 

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রংপুর জেলায় ইরি-বোরো ধানের মধ্যে হাইব্রিড ও উফসী জাতের ধান বেশি আবাদ হয়। হিরা-১, হিরা-২, সোনার বাংলা, ব্রি ধান ২৮, ব্রি-২৯, ব্রি ৮১, ব্রি -৭৪, ব্রি -৮৯ সহ স্থানীয় নানা জাতের কিছু ধানের চাষও করা হচ্ছে। চলতি মৌসুমে শীতে বীজ তলার তেমন ক্ষতি না হলেও জমিতে চাষাবাদ ঠিকমতো করতে দেরি হচ্ছে।

 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, রংপুর জেলার বিভিন্ন স্থানের কৃষকেরা ভোর থেকে ব্যস্ত সময় পার করছেন ফসলের ক্ষেতে। শীত উপেক্ষা করে ধানের চারা রোপন করছেন তারা। নদী তীরবর্তী জমি গুলোতেও রোপণ করা হচ্ছে বোরো ধান। তিস্তা, ঘাঘট,যমুনাশ্বরী,করতোয়া নদের চরাঞ্চলের জমিতে প্রতি বছরই ধানের বাম্পার ফলন হয় বলে জানান কৃষকেরা । তবে ধানের চারা রোপণে স্থানীয় দুর-দুরান্ত থেকে শ্রমিক আনতে হয়। এতে খরচ বেশি লাগে।

 

জেলার পীরগাছা কৃষক কালাম মিয়া জানান, প্রতি বছরের ন্যায় এবারে তেলের দাম অনেক বেশি। শ্রমিকেরও মুল্য বেশি, কৃষকের পোষাবে না।

 

মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের কৃষক জালাল উদ্দিন বলেন, প্রতি বছর বোরো ধানের চাষ করি। এবার করছি সব জিসিনপত্রের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় কৃষকেরা হতাশ। সার, তেল ও বীজের দাম বেড়ে যাওয়ায় অধিক পরিমানে লোকসান গুনতে হবে কৃষকদের। শ্রমিকের মজুরি অনেক বেশি। ফলন ভালো হলে লাভের মুখ দেখা যাবে, তা না হলে জমি বিক্রি করে চলতে হবে। জিসিনপত্রের দাম বেশি থাকায় বোরো ধান চাষে ব্যয় অনেক বেশি হচ্ছে। বীজ ভালো হলে আশা করি ফলনও ভালো আসবে।

 

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়েদুল হক মন্ডল জানান, এবারে চলতি মৌসুমে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১ লক্ষ ৩১ হাজার ৮শ মেট্রিক টন। বড় ধরনের কোনো সমস্যা না হলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। প্রতি হেক্টরে হাইব্রিড ৫.৮১ মেট্রিক টন এবং উচ্চ ফলনশীল ৬.২৪ মেট্রিক টন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। আশা করি প্রতি বছরের ন্যায় এবারও বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version