-->
শিরোনাম

দুর্নীতি-অব্যবস্থাপনায় জর্জরিত ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

শরীয়তপুর প্রতিনিধি
দুর্নীতি-অব্যবস্থাপনায় জর্জরিত ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নানা অনিয়ম, দুর্নীতি আর অব্যবস্থাপনায় জর্জরিত শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কোনো ধরনের নিয়ম-নীতির তোয়াক্কা না করে স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে পুকুর কেটে মাছ চাষ করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে।

 

স্থানীয় সংশ্লিষ্টরা অভিযোগ করেছেন, করোনাকালে টিকাদানের জন্য বরাদ্দের প্রায় সাড়ে ৪ লাখ টাকা আত্মসাৎ করেছেন ডাক্তার হাসান ইবনে আমিন। এতে হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কাক্সিক্ষত চিকিৎসাসেবা পাচ্ছেন না রোগীরা। যথাসময়ে ডাক্তার অফিসে না আসা এবং নির্ধারিত সময়ের আগেই অফিস ত্যাগ করা যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার হাসান ইবনে আমিন যথাসময়ে অফিসে উপস্থিত থাকেন না বলে অভিযোগ উঠেছে।

 

সংশ্লিষ্ট কাজের ঠিকাদার, ভুক্তভোগী রোগী ও স্থানীয় লোকজন অভিযোগ করেছেন, নামসর্বস্ব পত্রিকায় দরপত্রের বিজ্ঞাপন ছাপিয়ে পছন্দের লোককে কাজ পাইয়ে দেয়া, টেন্ডারে বেশি মূল্যে খাবার সরবরাহের অনুমতি প্রদান, বছরের পর বছর একই ঠিকাদারি প্রতিষ্ঠান দ্বারা রোগীদের খাবার সরবরাহ, দালাল দিয়ে সরকারি হাসপাতালের রোগীকে অন্য হাসপাতালে পাঠিয়ে কমিশন বাণিজ্য, হাসপাতাল চত্বরে পুকুর ও সবজি ক্ষেত বানিয়ে মাসে মাসে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়াসহ নানা অনিয়মের মূল হোতা ডা. হাসান ইবনে আমিন। এ ছাড়াও সরকারি দামি ওষুধ রোগীকে না দিয়ে ক্লিনিকে সরবরাহ, অস্বাভাবিক মৃত্যুর লাশের ময়নাতদন্তের রিপোর্ট ও মারামারি রোগীর সার্টিফিকেট বিক্রিসহ নানা দুর্নীতির অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

 

হাসপাতালে চিকিৎসা নিতে আসা চরকুমারিয়ার আসাদ হাওলাদার বলেন, বিদেশে যাওয়ার জন্য ফাইজার টিকা দিতে এসেছিলাম। কিন্তু টাকা দিতে পারি নাই বলে আমাকে টিকা দেয়া হয়নি। হাসপাতালে ভর্তি হওয়া রোগী রুবেল, হৃদয়সহ অন্যরা অভিযোগ করেন, মেডিকেল সার্টিফিকেটের জন্য মোটা অংকের টাকা দাবি করেন ডা. হাসান ইবনে আমিন। টাকা দিতে পারি নাই বলে সার্টিফিকেট দেয় নাই।

 

৪০ বছর পর বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশন চালু করা হলেও গরিব রোগীরা সেই সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

 

এসব দুর্নীতির বিষয়ে অস্বীকার করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাসান ইবনে আমিন বলেন, পূর্বে হাসপাতালে রোগীর পরীক্ষা-নিরীক্ষার সরঞ্জামগুলো অকেজো থাকায় তখন চিকিৎসাসেবা ব্যাহত হতো। আমি এখন ভালো কিছু করার চেষ্টা করছি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version